WhatsApp Channel
Join Now
Telegram Group
Join Now
YouTube Channel
Subscribe

একাদশ শ্রেণীর বাংলা সাজেশন [YEAR1] | Class 11 Bengali Suggestion PDF Download

WB Class 11 Bengali Last Minute Suggestion [PYEAR1] - [YEAR1] PDF Download| উত্তর সহ একাদশ শ্রেণীর বাংলা সাজেশন

Class Eleven Bangla Suggestion [YEAR1] PDF : একাদশ শ্রেণীর পরীক্ষা একটি গুরুত্বপূর্ণ পরীক্ষা যেটা HS পরীক্ষার প্রশ্নপত্রের ধারণা এবং তার সাথে HS পরীক্ষার জন্য Confidence যোগায়।

আজ একাদশ শ্রেণীর বাংলা [YEAR1] সাজেশন আলোচনা করবো যেখানে বাছাই করা Class 11 Bengali Suggestion PDF আকারে দেওয়া হবে যেগুলি থেকে তোমরা একাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্নের সাজেশন পাবে।

যদি প্রশ্নগুলি তোমাদের ভালো লাগে তাহলে নিচের প্রশ্নগুলো তোমাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারো এবং আমাদের Telegram ও WhatsApp group এ join করতে পারো আরো অন্যান্য বিষয়ের সাজেশনের জন্য।

একাদশ শ্রেণীর সমস্ত বিষয়ের সাজেশন [YEAR1]


একাদশ শ্রেণীর সমস্ত চ্যাপ্টারের সাজেশন PDF [YEAR1] - WB Class 11 Bengali Suggestion PDF

কর্তার ভূত - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]

1. “ তারা ভয়ংকর সজাগ আছে । ” কাদের কথা বলা হয়েছে ? তারা কেন সজাগ থাকে ? 

2. 'কর্তার ভূত' গল্প অবলম্বনে 'ভুতুড়ে জেলখানার' পরিচয় দাও।

3. “ওরে অবোধ আমার ধরাও নেই ছাড়াও নেই তোরা ছাড়লে আমার ছাড়া"- এখানে কে কাদের অবোধ বলেছেন? উক্তিটির তাৎপর্য আলোচনা করো।


তেলেনাপোতা আবিষ্কার - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]

1. তেলেনাপোতা আবিষ্কার গল্পের নামকরণের সার্থকতা বিচার করো । 


3. ‘কে নিরঞ্জন এলি?’— নিরঞ্জন কে? কোন্ পরিস্থিতিতে গল্প কথক নিরঞ্জনের ভূমিকায় অবতীর্ণ হয়েছিলেন?

4. 'তেলেনাপোতা আবিষ্কার' গল্পে যামিনীর চরিত্রটি আলোচনা করো।

ডাকাতের মা - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]

1. ডাকাতের মা ছোটগল্প অবলম্বনে সৌখীর চরিত্র বিশ্লেষণ করাে।


3. "ছেলের নামে কলঙ্ক এনেছে সে"-কে ছেলের নামে কলঙ্ক এনেছে? 'কলঙ্ক' শব্দটি ব্যবহারের কারণ কী?

4. "এতক্ষণে বোঝে সৌখী ব্যাপারটা "- কোন ব্যাপারের কথা বলা হয়েছে? সে কিভাবে এই ব্যাপারটা বুঝতে পেরেছিল নিজের ভাষায় লেখ?

নীলধ্বজের প্রতি জনা - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]






6. 'ভুলিব এ জ্বালা, এ বিষম জ্বালা দেব, ভুলিব সত্বরে"- বক্তা কে? বক্তা এখানে কোন্ জ্বালা ভুলতে চেয়েছেন? শেষপর্যন্ত কীভাবে এই জ্বালা থেকে তিনি মুক্তি খুঁজেছেন?

সুয়েজখালে হাঙর শিকার - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]



3. “হে ভারতের শ্রমজীবী” – শ্রমজীবী সম্পর্কে স্বামী বিবেকানন্দ কী কী বলেছেন, তা লেখ।

4. "অনাদিকাল হতে উর্বরতায় আর বাণিজ্য শিল্পে ভারতের মতো দেশ কি আর আছে?"- মন্তব্যটির যথার্থতা বিচার করো।

গ্যালিলিও - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]

1. "নিজের দূরবীন নিয়ে গালিলিও অনেক নতুন আবিষ্কার করলেন" - দূরবীনের সাহায্যে গালিলিও কী কী আবিষ্কার করলেন? সনাতনীরা তার বিরুদ্ধতা করেছিলেন কেন?

2. যাজকদের সঙ্গে গালিলিওর বিরোধের কারণ কী? গালিলিও শেষ বয় বছরের জীবনের বিবরণ দাও।

3. "বাড়ি হয়ে উঠল ফ্যাক্টরি কারুশালা"- কার বাড়ির কথা বলা হয়েছে? কীভাবে তাঁর বাড়ি ফ্যাক্টরি কারুশালা হয়ে উঠেছিল?

4. "এই স্বভাবই শেষ জীবনে তাঁর অশেষ দুঃখের কারণ হলো"- কার কোন স্বভাবের কথা বলা হয়েছে? সেই স্বভাব তার শেষ জীবনে অশেষ দুঃখের কারণ হলো কীভাবে?

বাড়ির কাছে আরশীনগর - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]


2. “ আমি একদিন না দেখিলাম তারে ” – কে , কাকে দেখেননি ? আক্ষেপের কারণ কী ? 


4. “ যম – যাতনা যেত দূরে ” – যম যাতনা কী ? কীভাবে দূর হবে ? 

5. "হস্ত-পদ-স্কন্ধ-মাথা নাই রে"- মন্তব্যটির তাৎপর্য আলোচনা করো।

6. “তবু লক্ষ যোজন ফাঁক রে” – কাদের মধ্যে এই ফাঁক? এই দূরত্বের কারণ কী?

7. "ও সে ক্ষণেক থাকে শূণ্যের উপর / আবার ক্ষণেক ভাসে নীরে।"- কার কথা বলা হয়েছে? মন্তব্যটির তাৎপর্য বিশ্লেষণ করো।

দ্বীপান্তরের বন্দিনী - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]

1. দ্বীপান্তরের বন্দিনী কে? 'বন্দিনী'কে মুক্ত করার জন্য কবির যে আকুলতা প্রকাশিত হয়েছে, তা কবিতা অবলম্বনে লেখো।

নুন - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]

1. আমাদেৱ শুকনাে ভাতে লবণের ব্যবস্থা হােক।”—কে বলেছে? এ দাবি কার কাছে? কেন?
বা,
বা,

4. "বাড়িতে ফেরার পথে কিনে আনি গোলাপ চারা"- বক্তা কে? এই গোলাপচারা কিনে আনার মধ্যে কোন সত্য প্রকাশিত হয়? যে জীবনের কথা কবি এখানে বর্ণনা করেছেন তার বিস্তারিত পরিচয় দাও।

বিশাল ডানাওয়ালা এক থুরথুরে বুড়ো - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]

1. দেবদূতের আবির্ভাবে পেলাইও আর এলিসেন্দার দারিদ্র্য কীভাবে দূরীভূত হল, তা গল্প অবলম্বনে লেখ।

2. "পড়ে থাকা শরীরটার দিকে তাকিয়ে তারা কেমন হতভম্ব হয়ে চুপচাপ দাঁড়িয়ে রইল"- কারা কেন 'চুপচাপ' দাঁড়িয়ে রইল? 'পড়ে থাকা শরীরটার' বিবরণ নিজের ভাষায় লেখো।

3. “কৌতূহলীরা এল দূরদূরান্ত থেকে" - কৌতূহলীদের ভিড়ে মিশে থাকা মানুষগুলির পরিচয় দাও।

শিক্ষার সার্কাস - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]


2. "আমি তবু পরের শ্রেণিতে যাব"- পঙ্ক্তিটির মধ্যে কবির ভাবনার যে প্রতিফলন লক্ষ্য করা যায় তা বুঝিয়ে দাও।

3. "জ্ঞান কোথায় গেল?" - জ্ঞানে অভাব কবিতায় কীভাবে ব্যঞ্জিত হয়েছে?

4. আমাদের দেশে প্রচলিত শিক্ষাব্যবস্থা সম্পর্কে 'শিক্ষার সার্কাস' কবিতায় কবির অনাস্থার কারণ কী?

গুরু - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]


2. “ ও আজ যেখানে বসেছে সেখানে তোমাদের তলোয়ার পৌঁচ্ছায় না । ” সেখানে তলোয়ার না পৌঁছানোর কারণ কী ? 

3. গুরু নাটক অবলম্বনে পঞ্চক চরিত্র আলোচনা করো।



শিল্প, সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]













13. শ্রীকৃষ্ণবিজয় কাব্যের সংক্ষিপ্ত পরিচয় দাও।

14. সৈয়দ আলাওলের কবি পরিচিতি ও কবিপ্রতিভার পরিচয় দাও।

ভাষা - একাদশ শ্রেণী কমন সাজেশন [YEAR1]













একাদশ শ্রেণীর বাংলার আরো অন্যান্য সাজেশন গুলি


■ More Posts from -
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url