রবীন্দ্রনাথের ছোটগল্প সম্পর্কে আলোচনা করো।

রবীন্দ্রনাথের ছোটগল্প সম্পর্কে আলোচনা করো।

রবীন্দ্রনাথের ছোটগল্প বাংলা সাহিত্যের প্রান্তবাসী। কনিষ্ঠতম এই শিল্প মাধ্যমটির উদ্ভব বিকাশ এবং সার্থক রূপ সিদ্ধি রবীন্দ্রনাথের হাতেই। তিনি বাংলা ছোটগল্পের প্রথম প্রতিশ্রুতি এবং পরিণত পথরেখাও। রবীন্দ্রনাথের ছোটগল্প গুলিকে পাঁচটি সংকলনের ধরা হয়েছে গল্পগুচ্ছ, গল্পস্বল্প, তিনসঙ্গী, লিপিকা, সে।

রবীন্দ্রনাথের ছোটগল্পে যেমন পরিবার জীবনের চিত্র স্থান পেয়েছে তেমনি সমাজ সংস্কারক কথা এসেছে কতগুলি গল্পে। যেমন কাবুলিওয়ালা, পোস্টমাস্টার ইত্যাদি। কবি পারিবারিক হৃদয় সম্পর্কে গৃহের সীমা থেকে মুক্তি দিয়ে নিখিলের পরিস্থিতিতে স্থাপিত করেছেন এবং প্রকৃতি ও মানব জীবনের সম্পর্ক প্রকাশ করেছেন কতগুলি গল্প যেমন দুটি, সুভা ইত্যাদি। কতগুলি গল্পে রোমান্স রস সৃষ্টিতে তিনি সফল যেমন মনিহারা, দলিয়া ইত্যাদি। কতগুলি গল্পে অতিপ্রাকৃত রহস্য-রোমান্চ এর উপকরণ যুগিয়েছে অবশ্য সে অতিপ্রাকৃতের সঙ্গে ভৌতিক ভাবের কোন সম্পর্ক নেই যেমন জীবিত-মৃত, কঙ্কাল ইত্যাদি।

যাইহোক রবীন্দ্রনাথ বাংলা ছোটগল্পের প্রথম পথপ্রদর্শক ও শ্রেষ্ঠ শিল্পী। প্রস্তাবনা উপস্থাপন রীতি প্রাসঙ্গিক পরিবেশ সৃষ্টি সব দিক থেকেই রবীন্দ্র ছোটগল্প গুলি বিশ্বের সেরা ছোটগল্পের পর্যায়ভুক্ত।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url
যেকোনো প্রশ্নের উত্তর পেতে ও অনলাইন কুইজ এ অংশগ্রহণ করতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগ দিন। https://telegram.me/Studyquoteofficial