Youtube Channel Subscribe us

ছাপাখানা বিস্তারের সঙ্গে শিক্ষা বিস্তারের সম্পর্ক কি ছিল লেখ।


ছাপাখানা বিস্তারের সঙ্গে শিক্ষা বিস্তারের সম্পর্ক কি ছিল লেখ।


ভূমিকা

 উনিশ শতকে বাংলা তথা ভারতের নবজাগরণ ও শিক্ষায় বিপ্লব ঘটাতে ছাপাখানার ভূমিকা ছিল অনন্য। ছাপা বই গুলি একদিকে যেমন শিক্ষার বিকাশ ঘটায় অপরদিকে বাঙালির চিন্তা-চেতনা ও জাগরনী আমূল পরিবর্তন এনেছিল।

ছাপাখানা স্থাপন: 
কলকাতার প্রথম ছাপাখানা প্রতিষ্ঠা করেন জেমস অগাস্টাস হিকি (১৭৭৭ খ্রিস্টাব্দে)। এরপর চার্লস উইলকিন্স (১৭৭৮ খ্রিস্টাব্দে), এইভাবে উয়িলিয়াম কেরি বৃহত্তম ছাপাখানার শ্রীরামপুর মিশন প্রেস এর ছাড়াও সংস্কৃত প্রেস, পারসিয়ান প্রেস প্রভৃতি স্থাপিত হয়।

প্রেক্ষাপট:

 বাংলায় আধুনিক ছাপাখানা প্রতিষ্ঠিত হওয়ার আগে হাতে লেখা পান্ডুলিপি ও বইয়ের দ্বারা শিক্ষা গ্রহণের কাজ চলত। এই পদ্ধতি ছিল ব্যয়সাপেক্ষ ও উচ্চবিত্তদের মধ্যে সীমাবদ্ধ, সাধারণ মানুষের নাগালের বাইরে এবং সার্বিক শিক্ষার দিক ছিল না।

ছাপা বইয়ের বাজার:
 উনিশ শতকের শুরু থেকেই ছাপাখানায় প্রচুর বইপত্র বাজারে আসতে থাকে। স্বল্প দামে বাজারে প্রচুর পরিমাণ বই চলে আসায় দরিদ্র ও সাধারণ শিক্ষার্থীদের শিক্ষা গ্রহণের কাজ সহজ হয়। এছাড়া মাতৃভাষার মাধ্যমে বই পত্র গুলির ছাপার ফলে শিক্ষার্থীদের পড়তে আরো সহজ হয়।

পাঠ্যপুস্তক এর সরবরাহ: 
স্কুল বুক সোসাইটি (১৮১৭ খ্রিস্টাব্দে) ও ক্যালকাটা স্কুল সোসাইটির ন্যায় একাধিক সংগঠনগুলি প্রতিষ্ঠার ফলে কম দামে বা বিনামূল্যে ছাপা বই গুলি শিক্ষার্থীদের সরবরাহ করলে শিক্ষা গ্রহণের কাজ অনেক সহজ হয়।

 মিশনের ভূমিকা:
 উইলিয়াম কেরি, মার্শম্যান ও উইলিয়াম এডওয়ার্ড বাংলায় গন শিক্ষার প্রসারে তাদের ছাপাখানা থেকে হাজার হাজার বইয়ের কপি ছাপিয়ে শহর ও গ্রামে মানুষের হাতে পৌঁছে দেয়।

শিশু শিক্ষার অগ্রগতি: 
বাংলা শিশু শিক্ষার অগ্রগতি ঘটাতে বিশেষভাবে সহায়তা করেছিল মাতৃভাষার লেখা মুদ্রিত বিদ্যাসাগরের বর্ণপরিচয় ও বোধোদয়, গোবিন্দ প্রসাদ দাসের ব্যাকরন সার ইত্যাদির ভূমিকা ছিল উল্লেখযোগ্য।

প্রেস এর ভূমিকা:
 শিক্ষা গ্রহণের কাজে অগ্রগতি ঘটাতে সংস্কৃত প্রেস, পার্শিয়ান প্রেস, হিন্দুস্থানী প্রেস গলি থেকে বাংলা ও সংস্কৃতি ভাষায় বইপত্র প্রকাশ করা হয়।

মূল্যায়ন: সুতরাং শিক্ষার বিকাশ ও বিস্তার ছাপাখানার ভূমিকা অনস্বীকার্য। ছাপাখানার অগ্রগতির সাথে সাথে শিক্ষার অগ্রগতি সমান্তরালভাবে কাজ করেছিল এবং বাণিজ্য ও বিকাশ ঘটেছিল।

নিচের প্রশ্নগুলি দেখুন :


Next Post Previous Post
×