Youtube Channel Subscribe us

গ্রামবার্তা প্রকাশিকা পত্রিকা থেকে কোন কোন বিষয়ের ইতিহাস জানা যায়।


গ্রামবার্তা প্রকাশিকা পত্রিকা থেকে কোন কোন বিষয়ের ইতিহাস জানা যায়।


ভূমিকা:

 জনসচেতনতা ও জাতীয়তাবাদ বিকাশে উনিশ শতকে কাঙ্গাল হরিনাথ ওরফে হরিনাথ মজুমদার সম্পাদিত গ্রামবার্তা পত্রিকার গুরুত্ব নিম্নলিখিত --

প্রকাশকাল:
 ১৬৬৩খ্রিস্টাব্দে অবিভক্ত বাংলার কুষ্টিয়া জেলার কুমারখালী থেকে এই পত্রিকা প্রথম প্রকাশিত হয়। প্রথমে মাসিক পত্রিকা হিসাবে প্রকাশিত হলেও পরে পত্রিকাটি পাক্ষিক ও সাপ্তাহিক পত্রিকা তে পরিণত হয়।

নামকরণ: 
সুতরাং জিতেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়ের লেখা গ্রাম ও গ্রামবাসীদের দুরাবস্থার বিবরণ তুলে ধরে প্রকাশের জন্য প্রতিকার এরূপ নামকরণ, এই পত্রিকার একটি ব্যতিক্রমী পত্রিকা হিসেবে চিহ্নিত।

বিষয়বস্তু:

(১) সরকারের শোষণ: 
বাংলার দরিদ্র জনসাধারণের ওপর ব্রিটিশ সরকারের শোষণ ও অত্যাচারে দুর্বিষহ জীবন চিত্র তিনি তার ওই পত্রিকায় তুলে ধরেন।

(২) নীলকরদের অত্যাচার
কাঙাল হরিনাথ নীলকুঠিতে কিছুদিন কাজ করার সময় কৃষকদের ওপর নীলকরদের ও মানসিক অত্যাচারের বিষয়টি স্বচক্ষে দেখেন এবং তার পত্রিকায় প্রকাশ করেন।

(৩) জমিদারদের শোষণ:

 বাংলার জমিদার জোরদার মহাজন' প্রমুখের সুজন অত্যাচার সাধারণ বাঙালি সমাজে কিরূপ দুর্দশার সৃষ্টি করেছিল তা ওই পত্রিকার ধারাবাহিকভাবে প্রকাশিত হয়।

(৪) পুলিশি নিষ্ক্রিয়তা: 
নীলকর জমিদার ও মহাজনদের অত্যাচার এর বিরুদ্ধে পুলিশের কাছে নালিশ করে কোন প্রতিকার মিলত না বরং অভিযোগকারীরা কিভাবে পুলিশের হাতে নিগৃহীত হতো তার বর্ণনা পত্রিকার তুলে ধরেছেন।

(৫) প্রজাদের সমর্থন:
১৮৭৬ খ্রিস্টাব্দে সিরাজগঞ্জে প্রজাবিদ্রোহ শুরু হয়। এই পত্রিকা প্রজাদের লক্ষণে ১৮৭৬ খ্রিস্টাব্দে দুর্ভিক্ষের সময় সরকারের দৃষ্টি আকর্ষণ করতে পত্রিকাটি পীড়িত মানুষের পক্ষ নিয়ে প্রতিবাদে সোচ্চার হোন।

(৬) অন্যান্য বিষয়:

 (১) তার এই পত্রিকায় সাহিত্য দর্শন ও বিজ্ঞানের বিষয় নিয়েও লেখালেখি হতো।
(২) বিপ্লবীদের শপথ ও বীরগাথা কাহিনী নিয়ে আলোচনা।
(৩) লালন ফকিরের গান ও এই পত্রিকায় প্রকাশিত হতো।

মূল্যায়ন: সুতরাং গ্রামবার্তা পত্রিকার মধ্য দিয়ে সম্পাদক হরিনাথ মজুমদার ব্রিটিশ সরকার, মহাজনদের শোষণ ও অত্যাচারের দিকটি তুলে ধরে সচেতনতা বৃদ্ধি করতে এই পত্রিকার গুরুত্ব অপরিসীম।

আরো দেখুন :


Next Post Previous Post
×