Join Our Telegram Channel for Daily Quiz Join Now

1857 সালের সিপাহী বিদ্রোহ বা মহাবিদ্রোহের প্রকৃতি আলোচনা করো

1857 সালের সিপাহী বিদ্রোহ বা মহাবিদ্রোহের প্রকৃতি আলোচনা করো?

সূচনা :
1757 সালের পলাশীর যুদ্ধের পর একশো বছরের মধ্যে দেশীয় রাজ্যগুলিকে চুরমার করে ইংরেজ বনিকের দল সারা ভারতবর্ষে সাম্রাজ্য স্থাপন করলো। অবশেষে নির্যাতিত, অসন্তুষ্ট ভারতবাসী মুক্তির জন্য ১৮৫৭ খ্রিস্টাব্দে বিদ্রোহে ফেটে পড়ে এবং এই বিদ্রোহের প্রকৃতি নিম্নে আলোচিত -

সিপাহী বিদ্রোহের প্রকৃতি -


1. সিপাহী বিদ্রোহ :
ইংরেজ ঐতিহাসিক রেকস জনকে, রবার্টস প্রমুখের মতে ইংরেজ শাসন ও শোষণে বঞ্চিত, অবহেলিত সিপাহীদের সতস্ফুর্ত প্রচেষ্টার জেহাদ। সামরিক কর্মচারী দুর্গাদাস বন্দোপাধ্যায়, রাজনারায়ণ বসু, জীবনলাল মুন্সী প্রমুখ এই বিদ্রোহকে সিপাহী বিদ্রোহ বলেছেন।

2. মহাবিদ্রোহ :
এই বিদ্রোহ ক্রমে ব্যারাকপুর, মিরাট, অযোধ্যা, কানপুর, দিল্লি, লখনউ, ঝাঁশি সহ ভারতের বিস্তীর্ণ অঞ্চলে ছড়িয়ে পড়ার সূত্রে ঐতিহাসিকগণ এই বিদ্রোহকে মহা বিদ্রোহ হিসাবে চিহ্নিত করেছেন।

3. চক্রান্ত :
অনেকে এই বিদ্রোহকে ব্যাখ্যা করেছেন চক্রান্ত ও ষড়যন্ত্রের প্রেক্ষাপটে। তাদের যুক্তিতে ব্রিটিশ শক্তির বিরুদ্ধে ফইজাবাদে মৌলকী আহম্মেদ দুল্লাহ, নানা সাহেব ও ঝাঁসির রাণীর চক্রান্তের পরিণতি ছিল এই বিদ্রোহ।

4. সামন্ত বিদ্রোহ :
Dr. R.C. Majumdar, dr. S Sen এর দৃষ্টিতে এই বিদ্রোহ ছিল অভিজাত শ্রেণী ও বিভেদকামি সামন্ততন্ত্রের মৃত্যুকালীন আর্তনাদ। অধ্যাপক সুশোভন সরকার এর মতে মুঘল সাম্রাজ্যের পুন:প্রতিষ্ঠার পরিকল্পনা ও স্থানীয় নেতাদের পুনর্বাসনের চেষ্টা ও সর্বপ্রকার প্রাশ্চাত্য বিরোধিতার মধ্যে সামন্ততান্ত্রিক ছাপ স্পষ্ট।

5. কৃষক বিদ্রোহ :
মার্কসবাদী ঐতিহাসিকদের মতে 1857 সালের বিদ্রোহে ইন্ধন যুগিয়েছিল জমির উপর কৃষকদের অধিকারনাশ ও ব্যাপক জমি হস্তান্তর। উইলিয়াম এডওয়ার্ডস ও রবার্টসনের রিপোর্টে উল্লেখ্য মথুরা, কানপুর, এলাহাবাদ প্রভৃতি জেলাতে কৃষকদের জমি থেকে অধিকার উচ্ছেদের।

6. স্বাধীনতার জাতীয় বিদ্রোহ :
মহান বিপ্লবী নেতা দামোদর বীর সভারকর তার গ্রন্থে দেখিয়েছেন এই বিদ্রোহ ছিল নির্যাতিত ভারতীয়দের মুক্তির সতস্ফূর্ত প্রয়াস। কিন্তু এই বিদ্রোহ জাতীয় স্তরে উন্নীত হতে পারেনি।

7. গণবিদ্রোহ :
1957 সালে বিদ্রোহের শতবর্ষ উপলক্ষে আয়োজিত বিশেষ অনুষ্ঠানে উপস্থিত সদস্যের অধিকাংশই গণ বিদ্রোহ হিসাবে চিহ্নিত করেন কিন্তু এই বিদ্রোহ গণতাৎপর্য ছিলনা।

মন্তব্য :
1857 সালের বিদ্রোহের প্রকৃতি যাই হোক না কেনো দীর্ঘ সময়ে ব্রিটিশ অপশাসন, কুসংস্কার ও বর্বরতার বিরুদ্ধে ভারতীয়দের জানকবুল জেহাদ।

মহা বিদ্রোহের প্রকৃতি.pdf 109KB .pdf
সম্পর্কিত প্রশ্নগুলি :


TAGS :
সিপাহী বিদ্রোহ, সিপাহী বিদ্রোহের প্রকৃতি, মহাবিদ্রহের প্রকৃতি, 1857 সালের বিদ্রোহের প্রকৃতি
যেকোনো প্রশ্নের উত্তর পেতে ও অনলাইন কুইজ এ অংশগ্রহণ করতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগ দিন।https://telegram.me/Studyquoteofficial

Getting Info...

Post a Comment

এই তথ্যের ব্যাপারে আরো কিছু জানা থাকলে বা অন্য কোনো প্রশ্ন থাকলে এখানে লিখতে পারেন ।
Oops!
It seems there is something wrong with your internet connection. Please connect to the internet and start browsing again.