WhatsApp Channel
Join Now
Telegram Group
Join Now
YouTube Channel
Subscribe

দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন [YEAR1] | WB Class 12 (HS) Bengali Suggestion PDF Download

WBCHSE HS Bengali Last Minute Final Suggestion [PYEAR1] - [YEAR1] PDF Download | উত্তর সহ দ্বাদশ শ্রেণীর বাংলা সাজেশন

West Bengal Board Class XII Bengali Suggestion [YEAR1] PDF : মাধ্যমিক পরীক্ষার পর দ্বাদশ শ্রেণীর পরীক্ষা জীবনের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পরীক্ষা তাই আজ HS বাংলার কিছু গুরুত্বপূর্ণ সাজেশন নিয়ে এসেছি।

আজ দ্বাদশ শ্রেণীর বাংলা [YEAR1] সাজেশন আলোচনা করবো যেখানে বাছাই করা Class 12 Bengali Suggestion PDF আকারে দেওয়া হবে যেগুলি থেকে তোমরা দ্বাদশ শ্রেণীর বাংলা পরীক্ষার সম্ভাব্য প্রশ্নের সাজেশন পাবে।

যদি প্রশ্নগুলি তোমাদের ভালো লাগে তাহলে নিচের প্রশ্নগুলো তোমাদের বন্ধুদের সাথে শেয়ার করতে পারো এবং আমাদের Telegram ও WhatsApp group এ join করতে পারো আরো অন্যান্য বিষয়ের সাজেশনের জন্য।

দ্বাদশ শ্রেণীর সমস্ত বিষয়ের সাজেশন [YEAR1]


দ্বাদশ শ্রেণীর বাংলা সমস্ত চ্যাপ্টারের সাজেশন PDF [YEAR1] - WB Class XII Bengali Suggestion PDF

ভাত – মহাশ্বেতা দেবী - HS Bengali Suggestion [YEAR1]

1. "যা আর নেই, যা ঝড়-জল-মাতলার গর্ভে গেছে তাই খুঁজে খুঁজে উচ্ছব পাগল হয়েছিল", দুর্যোগটির বর্ণনা দাও। দুর্যোগটি উচ্ছবকে কীভাবে প্রভাবিত করেছিল।

2. ‘সে বুঝতে পারে সব ভাত ওরা পথে ফেলে দিতে যাচ্ছে ওরা সব ভাত ফেলে দিতে যাচ্ছিল কেন কে বুঝতে পেরেছিল তারপর সে কি করেছিল।

3. “সে বাদাটা বড়ো বাড়িতে থেকে যায় অচল হয়ে”- এখানে কোন বাদার কথা বলা হয়েছে কেন তা বড়ো বাড়িতে অচল হয়ে থেকে গিয়েছিলো?

4. "এ সংসারে সব কিছুই চলে বড়ো পিসিমার নিয়মে"- বড়ো পিসিমা কে ? গল্পে তাঁর চরিত্রের কী পরিচয় পাওয়া যায় ?

5. “সেই আশাতেই প্রেত উচ্ছব মানুষ হয়ে গেল” কোন প্রসঙ্গে এ কথা বলা হয়েছে? উচ্ছবের মানুষ হওয়ার ব্যাপারটি বুঝিয়ে দাও।

6. "দাঁতগুলো বের করে সে কামটের মতোই হিংস্র ভঙ্গি করে"- কার সম্পর্কে একথা বলা হয়েছে ? উদ্দিষ্ট ব্যক্তি কোন পরিস্থিতিতে এমন আচরণ করেছিল ?

7. ভাত গল্পের নামকরণের সার্থকতা বিচার কর।

8. ভাত গল্প অবলম্বনে উচ্ছবের চরিত্রটি আলোচনা কর।

কে বাঁচায়, কে বাঁচে – মানিক বন্দ্যোপাধ্যায় - HS Bengali Suggestion [YEAR1]

1. “দিন দিন কেমন হয়ে যেতে লাগল মৃত্যুঞ্জয়”-মৃত্যুঞ্জয়ের এমন অবস্থা হয়ে যাবার কারন কি?

2. “কে বাঁচায় কে বাঁচে” – তীর্যক নামকরণের সার্থকতা বিচার কর।

3. “সেদিন অফিস যাবার পথে মৃত্যুঞ্জয় প্রথম মৃত্যু দেখলো”- এই মৃত্যু দৃশ্য দেখার ফলে মৃত্যুঞ্জয়ের প্রাথমিক প্রতিক্রিয়া কি হয়েছিল?

4. “নিখিল ভাব ছিল বন্ধুকে বুঝিয়ে বলবে এভাবে দেশের লোককে বাঁচানো যায় না”- কোন প্রসঙ্গে নিখিলের এই ভাবনা? এই ভাবনার মাধ্যমে নিখিল চরিত্রের কোন বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে?

5. "মৃত্যুঞ্জয়ের বাড়ির অবস্থা শোচনীয়"- মৃত্যুঞ্জয় কে ? তার বাড়ির অবস্থা শোচনীয় কেন ?

6. "ভুরিভোজনটা অন্যায়, কিন্তু না খেয়ে মরাটা উচিত নয় ভাই"- বক্তা কে ? এই বক্তব্যের মধ্যে বক্তার চরিত্রের কোন দিক আভাসিত হয়েছে ?

7. নিখিল ও মৃত্যুঞ্জয়ের চরিত্র আলোচনা কর।

ভারতবর্ষ – সৈয়দ মুস্তাফা সিরাজ - HS Bengali Suggestion [YEAR1]

1. “হঠাৎ বিকেলে এক অদ্ভুত দৃশ্য দেখা গেল” দৃশ্যটির বর্ণনা করো?

2. "আমি কী তা দেখতে পাচ্ছিস নে ?" কোন প্রশ্নের উত্তরে বক্তা একথা বলেছে ? গল্পানুসারে বক্তার স্বরূপ উদঘাটন করো ?

3. ”সেই সময় এলো এক বুড়ি”-বুড়ির চেহারা ও পোশাকের বর্ণনা দাও। এরপর কি ঘটেছিল?

4. “তারপরই দেখা গেল এক অদ্ভুত দৃশ্য”- দৃশ্যটি কী? তা অদ্ভুত কেন? এবং তারপর কী ঘটেছিল?

5. "কতক্ষণ সে এই মারমুখো জনতাকে ঠেকিয়ে রাখতে পারবে কে জানে ?" - সে কে ? জনতা মারমুখী হয়ে উঠেছিল কেন ?

6. সৈয়দ মুস্তাফা সিরাজ এর লেখা “ভারতবর্ষ” গল্পে গ্রাম্য বাজারটির বর্ণনা দাও।

রূপনারানের কূলে - রবীন্দ্রনাথ ঠাকুর - HS Bengali Suggestion [YEAR1]

1. “রক্তের অক্ষরে দেখিলাম আপনার রূপ / চিনিলাম আপনারে আঘাতে আঘাতে বেদনায় বেদনায়” আঘাত এবং বেদনার মধ্য দিয়ে কবি কীভাবে নিজেকে চিনতে পারলেন তাৎপর্য আলোচনা করো?

2. “মৃত্যুতে সকল দেনা শোধ করে দিতে ।” – ‘মৃত্যুতে সকল দেনা’ বলতে কী বোঝানো হয়েছে ? সেই ‘দেনা’ কবি কিভাবে শোধ করতে চেয়েছিলেন?

3. “রূপনারানের কূলে……….স্বপ্ন নয়”/”জানিলাম এ জগৎ স্বপ্ন নয়”- রূপনারানের কূলে কবিতা অবলম্বনে লাইনটির তাৎপর্য ব্যাখ্যা কর।

4. “রূপনারানের কূলে জেগে উঠিলাম, জানিলাম এ জগত স্বপ্ন নয়” ‘রূপনারানের কূল’ বলতে কবি কী বুঝিয়েছেন? সেখানে জেগে ওঠার পর কবি কী জানতে পারলেন তা আলোচনা করো ?

মহুয়ার দেশ – সমর সেন - HS Bengali Suggestion [YEAR1]

1. “অনেক অনেক দূরে আছে মেঘমদির মহুয়ার দেশ”- মহুয়ার দেশের পরিচয় দাও? সেখানে পৌঁছে কবির অভিজ্ঞতা কেমন হয়েছিল আলোচনা করো ?

2. "অবসন্ন মানুষের শরীরে দেখি ধুলোর কলঙ্ক"- এখানে কোন মানুষদের কথা বলা হয়েছে ? তারা অবসন্ন কেন ? ধুলোর কলঙ্ক বলতে কবি কী বুঝিয়েছেন ?

3. “ঘুমহীন তাদের চোখে হানা দেয় / কীসের ক্লান্ত দুঃস্বপ্ন।”-কাদের কথা বলা হয়েছে? তাদের ঘুমহীন চোখে ক্লান্ত দুঃস্বপ্ন হানা দেয় কেন ?

4. 'মহুয়ার দেশ' কবিতায় প্রাকৃতিক সৌন্দর্যের আড়ালে শ্রমজীবী মানুষের যে বাস্তব অবস্থানের কথা কবি তুলে ধরেছেন তা আলোচনা করো।

5. ”আমার ক্লান্তির উপর ঝরুক মহুয়ার ফুল নামক মহুয়ার গন্ধ”-বক্তা কে তার এমন মন্তব্যের কারণ কি?

ক্রন্দনরতা জননীর পাশে – মৃদুল দাসগুপ্ত - HS Bengali Suggestion [YEAR1]

1. কবি জননীকে ক্রন্দনরতা বলেছেন কেন? কবিতাটি মধ্য দিয়ে কবি যা বোঝাতে চেয়েছেন নিজের ভাষায় লেখ ?

2. ”কেন ভালোবাসা , কেন – বা সমাজ / কীসের মূল্যবোধ ! ” কবির এই মন্তব্যের তাৎপর্য বিশ্লেষণ করো ।

3. "কবিতায় জাগে/আমার বিবেক, আমার বারুদ/বিস্ফোরণের আগে"- কোন প্রসঙ্গে এই মন্তব্য ? এই মন্তব্যের মধ্যে দিয়ে কবির কোন মনোভাব প্রকাশ পেয়েছে ?

4. “আমি তা পারি না”- কে কি পারেন না? কবি কি পারেন বলে জানিয়েছেন? না পারার বেদনা তাকে কিভাবে আলোড়িত করে? 

আমি দেখি –  শক্তি চট্টোপাধ্যায় - HS Bengali Suggestion [YEAR1]

1. "আরোগ্যের জন্য ওই সবুজের ভীষণ দরকার"- 'ওই সবুজ' বলতে কী বুঝিয়েছেন ? সেই সবুজকে পাওয়ার জন্য কবি কী কী নির্দেশ দিয়েছেন ?

2. “শহরের অসুখ হাঁ করে কেবল সবুজ থায়” তা কীভাবে সবুজ থায় আলোচনা করো? শহরের অসুখ’ বলতে কবি কী বুঝিয়েছেন? এই অসুখ নিরাময়ের জন্য কবি কী কী করতে চেয়েছেন ?

3. "চোখ তো সবুজ চায়!দেহ চায় সবুজ বাগান"- উদ্ধৃতাংশটির তাৎপর্য লেখো।

4. ”আমি দেখি” কবিতার বিষয়বস্তু আলোচনা কর।

5. “গাছগুলো তুলে আনো বাগানে বসাও আমি দেখি”-কবির গাছ দেখার তাৎপর্য আলোচনা করো? কবি এমন নির্দেশ দিয়েছেন কেন? এই নির্দেশের মধ্য দিয়ে কোন বার্তা ফুটে উঠেছে আলোচনা করো?

শিকার – জীবনানন্দ দাশ - HS Bengali Suggestion [YEAR1]

1. কবি জীবনানন্দের শিকার কবিতায় যে নির্মম সত্যের প্রকাশ ঘটেছে তা আলোচনা কর।

2. “নাগরিক লালসায় নীল …… মৃত্যুর আঁধারে ” – উদ্ধৃত অংশটির মর্মাথ আলোচনা করো ।

3. ‘এসেছে সে ভোরের আলোয় নেমে’- সেই ভোরের বর্ণনা দাও। ‘সে’ ভোরের আলোয় নেমে আসার পর কি কি ঘটল তা লেখ। 

4. ‘ভোর’ শব্দটি ‘শিকার’ কবিতায় কোন কোন ব্যাঞ্জনায় উপস্থিত হয়েছে তা বিশ্লেষণ করো ।

বিভাব – শম্ভু মিশ্র - HS Bengali Suggestion [YEAR1]

1. "নাঃ কোথাও জীবনের খোরাক, হাসির খোরাক নেই"- বক্তা কে ? তাঁর এই উপলব্ধির কারণ কী ?

2. “বুদ্ধিটা কী করে এল তা বলি’ বুদ্ধিটা কী? কীভাবে তা বক্তার মাথায় এসেছিল? অথবা, ‘অনেক ভেবেচিন্তে আমরা একটা প্যাঁচ বের করেছি” প্যাচটি কি? কিভাবে মাথায় এই প্যাঁচটি এসেছিল?

3. "আমাদের মনে হয় এর নাম হওয়া উচিত 'অভাব' নাটক"- অভাবের চিত্র 'বিভাব' নাটকে কীভাবে প্রকাশ পেয়েছে তা লেখো।

4. “না না এটা আগের মতো নয়, এটা অন্য রকমের লভ সিন; প্রগ্রেসিভ লভ সিন।” প্রগ্রেসিভ লভ সিনের প্রয়াস ‘বিভাব’ নাটকে কীভাবে ধরা পড়েছে আলোচনা করো?

5. "এই ঘরের মধ্যে জীবনকে উপলব্ধি করা যাবে না"- জীবনের উপলব্ধি করার জন্য বক্তা কী করেছিলেন ? শেষে তাঁর কীরূপ অভিজ্ঞতা হয়েছিল ?

7. একাঙ্ক নাটক হিসেবে ‘বিভাব’ নাটকে যে-সমস্ত বৈশিষ্ট্যগুলি উঠে এসেছে আলোচনা করো?

8. "জীবন কোথায় ?" কে, কাকে বলেছেন ? বক্তা জীবনকে কোথায় খুঁজে পাওয়া যাবে বলে মনে করেন ?

9. বিভাব নাটকের নামকরণের সার্থকতা বিচার কর।

10. ”এবার নিশ্চয়ই লোকের খুব হাসি পাবে”- কে,কোন পরিস্থিতিতে , কেন এই মন্তব্য করেছিল?

নানা রঙের দিন – অজিতেশ বন্দ্যোপাধ্যায় - HS Bengali Suggestion [YEAR1]

1. “কালীনাথ, আমাদের দিন ফুরিয়েছে! কে, কোন প্রসঙ্গে এ উক্তি করেছেন? উক্তির মধ্য দিয়ে বক্তার জীবনের যন্ত্রনা তুলে ধরো ?

2. "শিল্পকে যে মানুষ ভালোবেসেছে- তার বার্ধক্য নেই কালীনাথ, একাকিত্ব নেই"- বক্তা কে ? উক্তিটির মধ্য দিয়ে বক্তা কী বোঝাতে চেয়েছেন আলোচনা করো।

3. রজনীকান্ত চট্টোপাধ্যায়ের চরিত্র আলোচনা কর।

4. ‘নানা রঙের দিন’ নাটকের মঞ্চসজ্জা এবং একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য নাটকের মঞ্চসজ্জা এবং একাঙ্ক নাটকের বৈশিষ্ট্য প্রসঙ্গে আলোচনা করো?

5. "অভিনেতা মানে একটা চাকর- একটা জোকার, একটা ক্লাউন। লোকেরা সারাদিন খেটেখুটে এলে তাদের আনন্দ দেওয়াই হল নাটক-ওয়ালাদের একমাত্র কর্তব্য"- বক্তার কথার তাৎপর্য আলোচনা করো।

6. “নানা রঙের দিন” নাটকের মঞ্চ সজ্জার বর্ণনা করো।

অলৌকিক – কর্তার সিং দুগগাল - HS Bengali Suggestion [YEAR1]

1. "গল্পটা আমাদের স্কুলে শোনানো হল"- গল্পটা কী ? স্কুলে গল্পটা শুনে লেখকের কী প্রতিক্রিয়া হয়েছিল ?

2. হঠাৎ শীর্ষ মর্দানার জল তেষ্টা পেল।’- তেষ্টা মিটানোর জন্য মর্দানাকে কি করতে হয়েছিল? তার তেষ্টা শেষ অব্দি কিভাবে মিটেছিল?

3. অলৌকিক গল্পে হাত দিয়ে পাথরের চাই থামানোর ঘটনাটি কিভাবে লেখকের কাছে বিশ্বাসযোগ্য হয়ে ওঠে?

4. "চোখের জলটা তাদের জন্য"- বক্তা কাদের জন্য চোখের জল উৎসর্গ করেছেন ? যে ঘটনায় বক্তার চোখে জল এসেছিল সেই ঘটনাটি সংক্ষেপে লেখো।

5. “ঝড়ের বেগে ছুটে আসা ট্রেন থামানো গেল” – ট্রেন থামানোর দরকার হয়েছিল কেন? ট্রেন কিভাবে থামানো হয়েছিল?

6. ‘অলৌকিক’ – গল্পের নামকরণের সার্থকতা বিচার কর।

পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন – ব্রট্রোল্ট ব্রেখট - HS Bengali Suggestion [YEAR1]

1. "সেই সন্ধ্যায় কোথায় গেল রাজমিস্ত্রিরা ?" রাজমিস্ত্রিরা কী নির্মাণ করেছিল ? এই প্রশ্নের মাধ্যমে বক্তা কী বলতে চেয়েছেন ?

2. স্পেনের ফিলিপ কেঁদেছিল খুব। আর কেও কাঁদেনি’ উদ্ধৃতাংশটি যে কবিতার অন্তর্গত, সেই কবিতায় আর কোন কোন শাসকের নাম আছে? ফিলিপ কেঁদেছিল কেন? আর কেউ কাঁদেনি?’ বলতে বক্তা কি বোঝাতে চেয়েছেন?

3. “ভারত জয় করেছিল তরুণ আলেকজান্ডার। একলাই নাকি?”-আলেকজান্ডার কে? উক্তিটির মাধ্যমে কবি কি বুঝাতে চেয়েছেন?

4. ‘পড়তে জানে এমন এক মজুরের প্রশ্ন’- নামকরণের সার্থকতা বিচার কর।

গারো পাহাড়ের নীচে - HS Bengali Suggestion [YEAR1]

1. গারো পাহাড়ের নিচে যারা বাস করে তাদের জীবন যাত্রার সংক্ষিপ্ত বর্ণনা দাও?

2. "যেন রাবণের চিতা- জ্বলছে তো জ্বলছেই", রাবণের চিতার মতো আগুন কারা, কী উদ্দেশ্যে জ্বালিয়েছে ? এই আগুন তাদের কীভাবে সাহায্য করে থাকে ?

3. “তাই প্রজারা বিদ্রোহী হয়ে উঠেছিল”- প্রজারা বিদ্রোহী হয়েছিল কেন? কীভাবে প্রজারা বিদ্রোহের প্রস্তুতি নিয়েছিল আলোচনা করো?

4. "কিন্তু হাতি-বেগার আর চলল না"- হাতি বেগার কী ? কীভাবে তা বন্ধ হয়েছিল ?

5. “জমিদারকে টঙ্ক দিতে গিয়ে চাষিরা ফকির হয়”-‘টঙ্ক’ কী? চাষিরা কীভাবে ফকির হয়েছিল আলোচনা করো ?

মেঘের গায়ে জেলখানা - HS Bengali Suggestion [YEAR1]

1. "আইনে নেই বলেই টাকা রাখবার মজার কল করেছে তারা"- কারা কোথায় টাকা রাখবার মজার কল করেছে ? 'মজার কল' তৈরির পদ্ধতি উল্লেখ করো।

2. “জেলখানা একটা আলাদা জগত” জেলের মধ্যের জগত নিজের ভাষায় বর্ণনা করো?

3. "গাঁয়ের লোকে ঠাট্টা করে বলে- চোট্টা সাধুর ছেলে হবে নির্ঘাত বিশে ডাকাত"- সাধু কে ? মেঘের গায়ে জেলখানা রচনাংশে সাধুর যে পরিচয় পাওয়া যায় তা নিজের ভাষায় লেখো।

4. “মেঘের গায়ে জেলখানা। বিশ্বাস হয় না? দেখে এসো বক্সয়” কলকাতা থেকে বক্সার যাত্রাপথে বিবরণ লেখো ?

5. "জেলখানাটা পাহাড়ের তিনতলা সমান একটা হাঁটুর ওপর"- কোন জেলখানার কথা বলা হয়েছে ? সেখানে সাধারণ কয়েদিদের ওপর কীরকম অত্যাচার করা হতো ?

6. “দেশকে ভালোবাসা ছাড়া কোনো অপরাধী যাদের বিরুদ্ধে প্রমাণ হয়নি আজও তাদের স্থান বক্সার” – এখানে কাদের কথা বলা হয়েছে? তাদের সম্পর্কে লেখকের এর যে মনোভাব প্রকাশিত হয়েছে নিজের ভাষায় লেখো ?

হাত বাড়াও - HS Bengali Suggestion [YEAR1]

1. “আজও সেই দুটো জ্বলন্ত চোখ আমাকে থেকে থেকে পাগল করে”-কার জ্বলন্ত চোখের কথা বলা হয়েছে? কীভাবে তা বক্তাকে পাগল করেছে আলোচনা করো ?

2. "তোমার হাত বাড়াও, তাকে সাহায্য করো", লেখক কাকে, কীভাবে কেন সাহায্য করতে বলেছেন ?

3. “সরু লিকলিকে আঙ্গুল দিয়ে সেইসব খুনিদের সে শনাক্ত করছে” কে শনাক্ত করছে ? কাদের শনাক্ত করছে এবং কেন তাদের খুনি বলা হয়েছে?

4. "সেই দু'টি জ্বলন্ত চোখ শাস্তি চায়"- কার চোখের কথা বলা হয়েছে ? সে কাদের কী ধরনের শাস্তি চায় ? 

ভাষা - HS Bengali Suggestion [YEAR1]

1. ফলিত ভাষাবিজ্ঞান কাকে বলে? ফলিত ভাষাবিজ্ঞানের শাখা কোনগুলি? যেকোনো একটি শাখা সম্পর্কে আলোচনা করো?

2. শব্দার্থ পরিবর্তনের ৩টি কারণ লেখ। শব্দার্থ পরিবর্তনের ধারাগুলি সম্পর্কে আলোচনা কর।

3. বাক্যের অব্যবহিত উপাদান বলতে কী বোঝো? বাক্যের অব্যবহিত উপাদান বিভাজনের নীতিগুলি উদাহরণসহ লেখ ?

4. প্রত্যয় কাকে বলে ? ব্যবহারিক প্রয়োগের অবস্থান অনুযায়ী প্রত্যয়কে ক'টি ভাগে ভাগ করা যায় ও কী কী ? প্রত্যেক ভাগের একটি করে উদাহরণ দাও।

5. গঠনগত ও ভঙ্গিগতভাবে বাক্যের শ্রেণীবিভাগ কর।

6. সমাস বলতে কী বোঝো উদাহরণ-সহ বুঝিয়ে দাও। পদ গঠনের চরিত্রের ভিন্নতা অনুয়ায়ী সমাসের ভাগগুলি উদাহরণ-সহ উল্লেখ করো।

7. রূপমূল এর সংজ্ঞা দাও। স্বাধীন ও পরাধীন রূপমূলের বর্ণনা দাও।

বাঙালির শিল্প, সাহিত্য ও সংস্কৃতি - HS Bengali Suggestion [YEAR1]

1. বাংলা চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে ডঃ কাদম্বিনী গঙ্গোপাধ্যায়ের পরিচয় দাও।

2. বিজ্ঞান চর্চায় জোড়াসাঁকো ঠাকুরবাড়ির ভূমিকা ?

3. বাঙালির বিজ্ঞানচর্চার ইতিহাসে আচার্য প্রফুল্লচন্দ্র রায়, জগদীশচন্দ্র বোস, মেঘনাদ সাহা ও সত্যেন্দ্রনাথ বসুর অবদান আলোচনা করো।

4. বাঙালির চিকিৎসাবিজ্ঞানের ইতিহাসে বিধানচন্দ্র রায়, নীলরতন সরকারের অবদান আলোচনা করো।

5. বাংলা গানের ইতিহাসে অতুলপ্রসাদ সেন, রজনীকান্ত সেন, মান্না দে ও হেমন্ত মুখোপাধ্যায়ের অবদান আলোচনা করো।

6. লোকসংগীত কী? যে-কোনো দুটি ধারার লোকসংগীত সম্পর্কে আলোচনা করো।

7. বাংলা গানের ধারায় দ্বিজেন্দ্রলাল রায়ের অবদান।

8. বাংলা সংগীতের ধারায় কাজী নজরুল ইসলামের অবদান আলোচনা করো।

9. বাঙালির চিত্রকলার ইতিহাসে নন্দলাল বসু, যামিনী রায় এবং রামকিঙ্কর বেইজের অবদান আলোচনা করো। 
10. পট বলতে কী বোঝানো হয়? এই শিল্পধারাটির সংক্ষিপ্ত পরিচয় দাও ?

11. বাংলা চলচ্চিত্রের ইতিহাসে মৃণাল সেন, তপন সিংহ, ঋত্বিক ঘটকের অবদান আলোচনা করো।

12. ভারতীয় পুরাণ (রামায়ণ) মতে দাবা খেলার স্রষ্টা কে? এই খেলায় বাঙালির সাফল্যের সংক্ষিপ্ত পরিচয় দাও ?

13. ভারতীয় তথা আন্তর্জাতিক ক্রিকেট জগতে সৌরভ গঙ্গোপাধ্যায়ের অবদান আলোচনা করো।

দ্বাদশ শ্রেণির বাংলার অন্যান্য সাজেশন গুলি

■ More Posts from -
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url