জাতীয় শিক্ষা পরিষদ টিকা লেখো ।

জাতীয় শিক্ষা পরিষদ কেন গঠিত হয়েছিল?


ভূমিকা: 
লর্ড কার্জনের বঙ্গ ভঙ্গের প্রতিবাদে শুরু হয় স্বদেশী আন্দোলন। এই আন্দোলনের সঙ্গে যুক্ত সরকারি স্কুল বা সরকারি শিক্ষা প্রতিষ্ঠান থেকে বহিস্কৃত ছাত্রদের বিকল্প শিক্ষাদানের জন্য জাতীয় শিক্ষা পরিষদ গঠিত হয়।

গঠন: 
সত্যেন্দ্রনাথ ঠাকুরের সভাপতিত্বে এবং সম্পাদক রাসবিহারী ঘোষ সহ ৯১ জন সদস্য দিয়ে জাতীয় শিক্ষা পরিষদ গঠিত হয় (১৯০৬ খ্রিস্টাব্দে)।

প্রেক্ষাপট:
 সরকারের লিয়ন সার্কুলার, পেটলার সার্কুলার, কার্লাইল সার্কুলার প্রভৃতি দমনমূলক আইন জারির ফলে আন্দোলনে ছাত্ররা স্কুল কলেজ থেকে বহিস্কৃত হয়। এই স্কুল বহিস্কৃত ছাত্রদের বিকল্প শিক্ষাদানের জন্য জাতীয় শিক্ষা পরিষদ প্রেক্ষাপট রচিত হয়।

উদ্দেশ্য: 
(১)সরকারি স্কুল বহিস্কৃত ছাত্র দের বিকল্প শিক্ষাদানের ব্যবস্থা করা।
(২) মাতৃভাষার মাধ্যমে শিক্ষার প্রসার ঘটানো।
(৩) জাতির আদর্শ অনুসারে তিনি সাহিত্য, বিজ্ঞান ও কারিগরি বিষয়ে শিক্ষাদান।
(৪) শিক্ষার্থীদের মধ্যে দেশ সেবার মনোভাব গড়ে তোলা।

কার্যকলাপ: 
জাতীয় শিক্ষা পরিষদের উল্লেখযোগ্য দিক চিহ্ন ছিল বাংলার বিভিন্ন অঞ্চলে ৩০০ টির বেশি প্রাথমিক বিদ্যালয় ও ৫০০ টি মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠা। এছাড়া কারিগরি শিক্ষা প্রসারের জন্য বেঙ্গল টেকনিক্যাল ইনস্টিটিউট প্রতিষ্ঠাসহ অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠা Bengal National school and college প্রতিষ্ঠা করা হয়।

আর্থিক সহযোগিতা: 
জাতীয় শিক্ষা পরিষদের কার্যকলাপ পরিচালনা ও আর্থিক সাহায্য দানে এগিয়ে আসেন কিশোর রায় চৌধুরী, সূর্য কান্ত আচার্য, রাজা সুবোধ চন্দ্র মল্লিক, রবীন্দ্রনাথ ঠাকুর, অরবিন্দ ঘোষ, গুরুদাস বন্দ্যোপাধ্যায় প্রমুখ।

সীমাবদ্ধতা: 
জাতীয় শিক্ষা পরিষদের সীমাবদ্ধতার দিকের মধ্যে রয়েছে
(১) জাতীয় শিক্ষার প্রতি সরকারের কোনো স্বীকৃতি ও সহযোগিতা ছিল না।
(২)জাতীয় শিক্ষাপ্রতিষ্ঠান থেকে উত্তীর্ণ ডিগ্রীপ্রাপ্ত ছাত্র দের সরকারি চাকরি লাভের কোনো সুযোগ ছিল না।
(৩) জাতীয় শিক্ষা পরিষদের অধীনে শিক্ষাপ্রতিষ্ঠান গুলি চরম আর্থিক সংকটের শিকার হয়।

মূল্যায়ন: সুতরাং বঙ্গভঙ্গ আন্দোলন বন্ধ হলে জাতীয় শিক্ষা পরিষদের কার্যকলাপ বন্ধ হয়ে পড়ে। তা সত্বেও বলা সংহত হবে যে, স্বদেশী আন্দোলন কে উজ্জীবিত করতেও জাতীয়তাবোধের বিকাশ ঘটাতে জাতীয় শিক্ষা পরিষদের ভূমিকা কে খাটো করে দেখা উচিত নয়।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url