WhatsApp Channel
Join Now
Telegram Group
Join Now
YouTube Channel
Subscribe

ঔপনিবেশিক অরণ্য আইন এর বিরুদ্ধে আদিবাসীদের ক্ষোভ বা প্রতিক্রিয়া কি ছিল লেখ।

ঔপনিবেশিক অরণ্য আইন এর বিরুদ্ধে আদিবাসীদের ক্ষোভ বা প্রতিক্রিয়া কি ছিল লেখ।


ভূমিকা: 

প্রাকৃতিক পরিবেশের সুশোভিত একটি অঙ্গ হল অরণ্য, যা যেকোন দেশে শাস নামে পরিচিত। কিন্তু উপনিবেশিক শাসনকালে ভারতীয় অরন্যের ওপর সরকার অরণ্য আইন পাশ করলে একদিকে যেমন অরন্যের ওপর ভারতীয়দের অধিকার খর্ব হয়, অপরদিকে অরণ্য আশ্রয়ী আদিবাসীদের জীবন দুর্বিষহ হয়ে পড়ে।

উদ্দেশ্য: 

ভারতে ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পর থেকে নতুন নতুন শহর নির্মাণ, জাহাজ তৈরি, রেলপথ প্রতিষ্ঠা প্রভৃতি প্রয়োজনে ভারতের অরণ্য সম্পদের উপর একক আধিপত্য প্রতিষ্ঠার জন্য সরকার অরণ্য আইন প্রবর্তন করেন।

অরণ্য আইন: 
১৮৫৫ খ্রিস্টাব্দে অরণ্য সনদ দ্বারা ভারতীয় অরন্যের ওপর সরকারি নিয়ন্ত্রণ বৃদ্ধি করে। অরণ্য আইন পাস করে দেশের অরণ্য সম্পদের উপর ভারতের অধিকার খর্ব করেছিল এবং অরণ্য সংরক্ষণের আওতায় নিয়ে এসেছিল। দ্বিতীয় অরণ্য আইন পাশ করে সরকার অরন্যের ওপর তাদের অধিকার আরো সুপ্রতিষ্ঠা করেছিল।

প্রভাব / প্রতিক্রিয়া: 
সরকারের প্রবর্তিত এই অরণ্য আইনের বিরুদ্ধে আদিবাসী, সাঁওতাল, মুন্ডা ,কোল,ভিল চরম বিদ্রোহী হয়ে ওঠে। কারণ, অরণ্য ছিল তাদের কাছে জীবিকানির্বাহ বসবাসের স্থান। এছাড়া অরণ্য ছিল অবাধ বিচরণের জায়গা। স্বভাবতই অরণ্য নিয়ন্ত্রণ আইন তাদের জীবন-জীবিকার ওপর চরম আঘাত করেছিল।

মূল্যায়ন: সুতরাং, অরণ্য আইন ছিল ব্রিটিশ স্বার্থ চরিতার্থ করার একটি দিক। এই আইন অরণ্যচারী আদিবাসীদের অধিকার খর্ব করার ফলে সরকারের বিরুদ্ধে তারা বিভিন্ন সময়ে আন্দোলনে ফেটে পড়েছিল।

নিচের প্রশ্নগুলি দেখুন :
■ More Posts from -
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url