Youtube Channel Subscribe us

ভারতে নারী ইতিহাস চর্চা সম্পর্কে লেখ।


ভারতে নারী ইতিহাস চর্চা সম্পর্কে লেখ।


ভূমিকা:
 আন্তর্জাতিক তথা ভারতের ইতিহাসে নারীর ইতিহাস হল এক গুরুত্বপূর্ণ বিষয়। সমাজে নারী-পুরুষের অবস্থান দেখে নারীকে অর্ধেক আকাশ বলা হয়। প্রত্যেক দেশের সমাজে নারীর স্থান ও মর্যাদা গুরুত্বপূর্ণ।

প্রাচীন যুগ:
 বৈদিক সমাজে নারীদের বিশেষ মর্যাদা না থাকলেও বেশ কয়েকজন বিদ্বান, রমণীর নাম পাওয়া যায় গার্গী , মৈত্রী , লোপামুদ্রা প্রমুখ এরা পুরুষদের পাশাপাশি ধর্ম-কর্ম ও রাজনীতিতে অংশ নিতো। কিন্তু পরবর্তী বৈদিক যুগে সমাজে নারীর মর্যাদা খর্ব করা হয়।

মধ্যযুগে: 
এ যুগে ধর্মতান্ত্রিক বাতাবরণে সমাজে নারীর মর্যাদা উপেক্ষিত ছিল। কিন্তু দু একটি ক্ষেত্রে নারী স্বাধীনতা ও শাসন ক্ষেত্রে অবদান লক্ষণীয়। তথা সুলতানা রাজিয়া, দুর্গাবতী ,নুরজাহান প্রমুখ।

আধুনিক যুগে:
 এ যুগে নারীদের বিভিন্ন কর্মে শিল্পক্ষেত্রে দেশ মাতৃকার সেবায় বিপ্লবী কর্মী এবং আধুনিক শিক্ষা ও চিকিৎসা ক্ষেত্রে নারীর অংশগ্রহণের বিশেষ ভূমিকা উল্লেখ পাই। উল্লেখযোগ্য মারবে নারীদের মধ্যে রয়েছে বিপ্লবী সরলা দেবী চৌধুরানী, বাসন্তী দেবী, প্রীতিলতা ওয়াদ্দেদার, বীণা দাস, কল্পনা দত্ত, মাতঙ্গিনী হাজরা প্রমুখ ।
           দেশ এবং নারীদের মধ্যে রয়েছে ইন্দিরা গান্ধী, শ্রীমতি বন্দরনায়েক, সরোজিনী নাইডু, প্রমুখ। পরিবেশ বাঁচাও আন্দোলনে নারীদের মধ্যে রয়েছে গৌরী দেবী, মেনুকা গান্ধী, মেধা পাটেকর প্রমুখ।

নারী ইতিহাস চর্চার দিক: 

বিভিন্ন বিষয় ও কর্মকান্ডে অবদানের সূত্রে নারী ইতিহাস চর্চার বেশ কয়েকটি গ্রন্থ রচিত হয়েছে। যথা‘Women in Modern India', হিরণময় বন্দোপাধ্যায় এর ভারতে নারী মুক্তি আন্দোলন। নারীর ইতিহাস চর্চা কে আলাদা করে গুরুত্ব দেওয়ার জন্য আন্তর্জাতিক নারী বর্ষ পালিত হয় ১৯৭৬ খ্রিস্টাব্দে এবং প্রতি বছর নারী দিবস পালিত হয় 8 মার্চ।

গুরুত্ব:
(১) নারীর ক্ষমতায়ন ও দক্ষতার ওপর তাদের আলোকপাত করা সূত্রে সমাজের নারীস্থান গুরুত্বপূর্ণ।
  (২) যুদ্ধক্ষেত্রে নারীর অংশগ্রহণ ও পারদর্শিতা ভাবিক প্রজন্ম নারীর কাছে উদ্দীপনা ও চেতনার উৎসেচক।
 (৩) কন্যা শিশু হতাশ পাওয়ার সূত্রে সমাজে নারীর প্রতি সুরক্ষার বিষয়টি ইতিহাসের আলোচিত বিষয় হিসেবে গুরুত্ব পেয়েছে।

মূল্যায়ন:
 সুতরাং নিম্নে বলা সংগত হবে যে নতুন সামাজিক ইতিহাস চর্চায় পারিবারিক ইতিহাসের সঙ্গে অবিচ্ছেদ ভাবে জড়িত সমাজ জীবনে নারীদের ভূমিকা ‘Domestic Revolution'গ্রন্থে নারীর মর্যাদার বিষয়টি তুলে ধরা হয়েছে।

আরো জানুন :


Next Post Previous Post
×