নীলদর্পণ নাটক টীকা লেখো । অথবা নীলদর্পণ নাটকে নীল চাষীদের উপর অত্যাচারের দিক কিভাবে প্রতিফলিত হয়েছে লেখো ?

টীকা লেখ: নীলদর্পণ নাটক

            অথবা

  নীলদর্পণ নাটকে নীল চাষীদের উপর অত্যাচারের দিক কিভাবে প্রতিফলিত হয়েছে?


ভূমিকা: লেখক দীনবন্ধু মিত্র একাধারে ছিলেন উনিশ শতকের খ্যাতনামা একজন বাঙালি কবি ,উপন্যাস ও নাটক অপরদিকে ছিলেন দরদি ও সমাজসেবক। তার শ্রেষ্ঠ কীর্তি সমাজ জীবনে ব্রিটিশবিরোধী আলোড়ন সৃষ্টি করা নীলদর্পণ নাটক।

প্রকাশকাল: ১৮৬০ খ্রিস্টাব্দে ঢাকা থেকে নীলদর্পণ নাটকটি প্রকাশিত হয় এবং প্রথম মঞ্চস্থ হয় ন্যাশনাল থিয়েটার হলে ১৮৭২ খ্রিস্টাব্দে।

পটভূমি: ইংল্যান্ডের বস্ত্র কারখানায় উৎপাদিত বস্ত্র রঞ্জিত করতে ভারতে উৎপাদিত নীল এর চাহিদা ছিল অপরিসীম। ইংরেজ নীলকর সাহেবরা নিজেদের প্রবৃত্ত লভাংশের লোভে চাষীদের নীলচাষে অকথ্য অত্যাচার পটভূমিকায় নাটকটি রচনা করেন।

বিষয়:

(১) দুর্দশার দিক:
 নীলকররা কৌশল করে দরিদ্র চাষীদের নীল চাষের জন্য দাদন দিত নীল চাষ করতে। যে সমস্ত চাষীরা উন্নীত তাদেরকে কিভাবে ভয়ানকভাবে ঋণের জালে বেঁধে রাখতো তা এ নাটকে উল্লেখ রয়েছে।

(২) জমি মাপে কারচুপি:
 নীলকরেরা অধিক নীলের আশায় জমি মাপে কারচুপি করিয়ে বেশি জমিতে নীল চাষ করে নিতো আর উৎপন্ন নীল কম দামে বা লোকসানে বিক্রি করতে বাধ্য করতো।

(৩) খাদ্য সংকট
নীলকর সাহেবরা চাষীদের বেশি জমিতে নীলচাষ করিয়ে নেওয়ার ফলে যে খাদ্য সংকট দেখা দিয়েছিল তা এই নাটকে উল্লেখ রয়েছে।

অত্যাচারের দিক

(১) শারীরিক নির্যাতন: 
নীলকররা নীলচাষে অসমপত চাষীদের নীলকুঠিতে তুলে নিয়ে গিয়ে ও মানবিক, শারীরিক নির্যাতন চালাত।

(২) গৃহস্থের পশু হরন: 
যে সমস্ত চাষিরা নীলচাষ না করত তাদের গৃহস্থের গরু-বাছুর তুলে টেনে নিয়ে গিয়ে নীলকুঠিতে আটকে রাখত কখনো বা তাদের গৃহে আগুন দিয়ে জ্বালিয়ে দিত।

(৩) নীল বিদ্রোহ
নীলকরদের কর্মচারীদের এমন চরম অত্যাচারের বিরুদ্ধে প্রতিবাদে চাষিরা বিদ্রোহে ফেটে পড়ে। প্রথমে বিদ্রোহ শুরু করে নদিয়ার চৌগাছা গ্রামের বিষ্ণুচরন বিশ্বাস, দিগম্বর বিশ্বাস ছাড়া নেতৃত্ব দেন আরো অনেক। নাটকে প্রতিফলিত হয় বিদ্রোহের সূত্রপাত ও বিস্তার চিত্র।

মূল্যায়ন: সুতরাং তার এই নাটকটি প্রকাশের মধ্য দিয়েই বাঙালির মনের ব্রিটিশবিরোধী দেশপ্রেম ও চরম জাতীয়তাবাদের সৃষ্টি করেছিল। ইতিহাস রচনায় নাটকটি ভূমিকা অম্লান।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url