উপনিবেশিক আমলে ভারতের দলিত সম্প্রদায়ের অবস্থান পরিচয় দাও | WBCHSE Hs History Suggestions

উপনিবেশিক আমলে ভারতের দলিত সম্প্রদায়ের অবস্থান পরিচয় দাও | WBCHSE Hs History Suggestions

The position of the Dalit community in India during the colonial period


খ্রিস্টপূর্ব 1500 অব্দে বৈদিক সভ্যতা যুক্তিকে ভারতের ক্ষুদ্র নামে অস্পৃশ্ব জাতি আত্মপ্রকাশ ঘটে এই অগ্রসরের শোষিত ও নির্যাতিত সম্প্রদায় ব্রিটিশ শাসনকালে দলিত নামে পরিচিত। এই সময় তারা উচ্চবর্ণ অত্যাচারের শিকার হয়,
 সামাজিক মর্যাদার বিষয়টি গুরুত্বপূর্ণ ছিল

দলিত ভাষার প্রতি অবহেলা :
ব্রাহ্মণরা নিজেদের ঐতিহ্যবাহী ভাষা ইংরেজি ভাষা শিক্ষা লাভ করে পাশ্চাত্য শিক্ষা ও সংস্কৃতির অনুগামী হয়ে উঠেছিল। দলিতরা ইংরেজি ও সংস্কৃতি ভাষা জানতো না তারা নিজেদের কথ্য ভাষা ব্যবহার করত ব্রাহ্মণরা রাজাকে অবজ্ঞার চোখে দেখত।

কংগ্রেসের দৃষ্টিভঙ্গি :
কংগ্রেস গঠনের প্রথম দিকে উচ্চবর্ণের প্রাধান্য থাকে। দলিতদের সমস্যা সম্পর্কে উদাসীন ছিল ফলে তাদের সঙ্গে দূরত্ব বাড়তে থাকে। কংগ্রেসের নেতৃত্বে মহাত্মা গান্ধীর উত্থান এর পর থেকে কংগ্রেসের এই দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটে থাকে। তিনি অস্পৃশ্যতার বিরুদ্ধে আন্দোলন শুরু করে।

বাংলায় দলিত সক্রিয়তা :
ঊনবিংশ শতকে বাংলার দলিতদের নমঃশূদ্র সম্প্রদায় ব্রাহ্মণ আধিপত্য ও শোষণের বিরুদ্ধে সফল হয়। প্রথম দিকে মতুয়া ধর্মের প্রবর্তক হরিচাঁদ গুরুচাঁদ ঠাকুর এবং পরবর্তীকালে প্রথম ঠাকুর রবীন্দ্রনাথ ও বঞ্চনার বিরুদ্ধে প্রতিবাদ জানায়।

দলিত সংগঠন :
দক্ষিণ ভারতে তামিল ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র করে 1917 খ্রিস্টাব্দে জাস্টিস পার্টি নামে দলিতদের রাজনৈতিক প্রতিষ্ঠিত হয়। 1926 খ্রিস্টাব্দের নাগপুরে অনুষ্ঠিত সম্মেলনে দলিত আন্দোলন এখানে সর্বভারতীয় নিপীড়িত সমিতি গঠিত হয়।

আরো দেখুন :

আম্বেদকর এর ভূমিকা :
অস্পৃশ্যতার বিরুদ্ধে ডঃ আম্বেদকর দলিতদের নিয়ে মহারাষ্ট্রের সত্যাগ্রহ আন্দোলন শুরু করেন, এবং তিনি প্রকাশ্যে মনুস্মৃতি গ্রন্থ পুড়িয়ে ব্রাহ্মণ ধর্মের বিরোধিতা করেন। তিনি তাদের শিক্ষা সংগঠন ও আন্দোলনের ওপর বেশি গুরুত্ব দেন।

পুনা চুক্তি :
ব্রিটিশ প্রধানমন্ত্রী ম্যাকডোনাল্ড তারা সাম্প্রদায়িক বাটোয়ারা নীতির মাধ্যমে দলিতদের পৃথক নির্বাচনের অধিকার দিলে, গান্ধীজী এর তীব্র প্রতিবাদ করে অনুষ্ঠান শুরু করেন। 1932 খ্রিস্টাব্দে 20 ডিসেম্বর শেষ পর্যন্ত পুনা চুক্তির 1932 খ্রিস্টাব্দে 24 সেপ্টেম্বরের মধ্যে আম্বেদকর দলিতদের পৃথক নির্বাচনের অধিকার দাবি থেকে সরে আসেন, এবং গান্ধীজীর দলিতের আরও বেশিসংখ্যক আসন সংরক্ষণের দাবি মেনে নেন।

সবশেষে বলা যায় আম্বেদকর এর নেতৃত্বে 1942 খ্রিস্টাব্দে সর্বভারতীয় তপশিলি জাতির ফেডারেশন প্রতিষ্ঠিত হলে জাতীয় কংগ্রেস দলিত আন্দোলন কে গুরুত্ব দিতে শুরু করে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url