ব্রিটিশ ঔপনিবেশিক কালে ভারতে আদিবাসী সম্প্রদায়ের পরিচয় দাও | WBCHSE Class 12 History Suggestions

ব্রিটিশ ঔপনিবেশিক কালে ভারতে আদিবাসী সম্প্রদায়ের পরিচয় দাও | WBCHSE Class 12 History Suggestions

Introduce the indigenous community in India during the British colonial period


ব্রিটিশ শাসনকালে ভারতে সর্বাধিক শোষিত ও নিপীড়িত সম্প্রদায়গুলির মধ্যে অন্যতম ছিল ভারতের প্রাচীন বাসিন্দা আদিবাসী উপজাতি সম্প্রদায়। সাঁওতাল, ভীল, মুন্ডা, আদিবাসী সম্প্রদায় প্রকৃতিক সম্পদ আহরণ করে জীবিকা নির্বাহ করত এবং প্রকৃতির কোলে বসবাস করত। আদিবাসীদের ওপর ও প্রতিবাদ সম্পর্কে নিম্নে আলোচনা করা হল -

কর আরোপ :
1900 শতকে ভারতের আদিবাসী সম্প্রদায় ব্রিটিশ শাসন ব্যবস্থার আওতায় আসার ফলে তাদের জমির উপর কর আরোপ করা হয়। কর আদায়কারি সরকার বিভিন্ন স্তরে মধ্যস্বত্বভোগীর নিয়োগ করে আদিবাসীদের নির্যাতন চালায়।

দিকু দের ভূমিকা :
সরকার ও আদিবাসী কৃষকদের মধ্যে বহিরাগত জমিদার যুদ্ধনীতি বিভিন্ন স্তরের মধ্যস্বত্বভোগীর উদ্ভব ঘটে। আদিবাসীরা তাদের দিকেই বহিরাগত আদিবাসীদের নানাভাবে প্রচারণা শুরু হয়েছিল।

সামাজিক আগ্রাসনের শিকার :
ব্রিটিশ শাসনকালে ভারতের আদিবাসী সম্প্রদায় বিভিন্ন সামাজিক আগ্রাসনের শিকার হয়। খ্রিস্টান মিশনারিদের মধ্যে শিক্ষার প্রসারের পাশাপাশি তাদের খ্রিস্টান ধর্মে দীক্ষিত করতে থাকে।

অরণ্যের অধিকার থেকে বঞ্চিত :
আদিবাসীরা পাহাড় ও মালভূমির বনাঞ্চলের ঝুম চাষ করত কিন্তু ব্রিটিশ সরকার 1867 খ্রিস্টাব্দে আইন করে সংরক্ষিত বনাঞ্চলের ঝুম চাষ নিষিদ্ধ করে এবং অন্যান্য সম্পদের উপর সরকার একচেটিয়া অধিকার প্রতিষ্ঠা করে।

অর্থনৈতিক শোষণ :
ব্রিটিশ শাসনকালে আদিবাসী দের বিভিন্ন কাজে চা, কফি উৎপাদন, কয়লা উত্তোলনে নিয়োগ করা হতো কিন্তু তাদের নির্দিষ্ট পারিশ্রমিক না দিয়ে তাদের নানাভাবে বঞ্চিত করা হতো।

মুক্তির উৎস : 
আদিবাসী সম্প্রদায় ব্রিটিশ সরকারের পাশ্চাত্য সংস্কৃতি ও অন্যান্য শক্তির হাত থেকে মুক্তির উদ্দেশ্যে প্রয়োগ চালায়। তারা নিজেদের সামাজিক সংস্কারের উদ্দেশ্য শুদ্ধি আন্দোলন শুরু করেন। মুক্তি লাভের উদ্দেশ্যে ছোটনাগপুরের উপজাতি 1831 খ্রিস্টাব্দে, সাঁওতাল উপজাতি 1855 খ্রিষ্টাব্দে আন্দোলন করে।

সবশেষে বলা যে ব্রিটিশ বিরোধী মহাবিদ্রোহ 1857 থেকে শুরু হওয়ার আগে ভারতীয় শোষিত ও নিপীড়িত আদিবাসী সম্প্রদায় প্রথম ব্রিটিশ বিরোধী আন্দোলনের ভিত্তি করে।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url