অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে সংবাদপত্রের ভূমিকা

গণমাধ্যম হিসেবে সংবাদপত্রের ভূমিকা উল্লেখ কর?

সূচনা :-

আধুনিক কালে বিজ্ঞান ও প্রযুক্তি বিদ্যার উৎপত্তির সঙ্গে সঙ্গে বিভিন্ন ধরনের গণ সংযোগ মাধ্যমের সৃষ্টি হয়েছে। গণ চেতনা বৃদ্ধির বিষয়ে গণমাধ্যম গুলি যেমন গুরুত্বপূর্ণ সক্রিয় ভূমিকা পালন করে, তেমনি গণ মাধ্যমের মধ্যে শিক্ষা বিস্তারের অপরিসীম ভূমিকা পালন করে বা অপরিসীম গুরুত্ব রয়েছে। জনসাধারণের মধ্যে শিক্ষা বিস্তারের জন্য যেসব মাধ্যমগুলির প্রয়োজন হয় সেগুলিকে বলা হয় মাস মিডিয়া বা গণমাধ্যম।

                গণ মাধ্যম গুলির মধ্যে সর্বাপেক্ষা প্রাচীন ও বহুল প্রচলিত মাধ্যম হল সংবাদপত্র। প্রকৃতপক্ষে বর্তমান সমাজ জীবনে সংবাদপত্র একটি অপরিহার্য অঙ্গ। নিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে সংবাদপত্রের মূল্যবান অবদান বা অপরিসীম অবদান নিন্মে তুলে ধরা হলো ━━

⭐ গণ মাধ্যম হিসেবে সংবাদপত্রের ভূমিকা বা অবদান

 1 জনমত গঠন :-
সংবাদপত্র আদর্শ জনমত গঠনে বিশেষ সহায়ক। গণতান্ত্রিক সমাজ ব্যবস্থায় সাফল্য অনেক অংশে নাগরিকের চিন্তাধারার ঐক্য ও সমন্বয়ের উপর নির্ভর করে, ফলে ব্যাক্তিদের মধ্যে সামগ্রী একক মতাদর্শ গঠনে সংবাদপত্র অগ্রণী ভূমিকা পালন করে।

 2 সংবাদ পরিবেশন :-
প্রতিটি সংবাদপত্রের কাজ হল সংবাদ পরিবেশন করা, দেশে বিদেশের বিভিন্ন সত্য ঘটনা জন সম্যক্ষে উপস্থাপন করে বিভিন্ন তথ্য বা ঘটনা সম্পর্কে জনসাধারণ কে অবগত করা।

 3 সমাজ সংস্কার:-
সংবাদপত্র রক্ষণশীল সমাজে অন্ধ কুসংস্কার কে দূরীভূত করে প্রগতিশীল চিন্তার বিস্তার ঘটিয়ে সমাজ সংস্কারে ইতিবাচক বা সদর্ষক ভূমিকা পালন করে যাতে করে শিক্ষার্থী সুস্থ সমাজ ব্যবস্থায় জীবন যাপন করতে পারে।

 4 গণতান্ত্রিক চেতনার বিকাশ:-

জনসাধারণের মধ্যে গণতান্ত্রিক চেতনাবোধ জাগ্রত করার জন্য প্রধান হাতিয়ার হল সংবাদপত্র। অর্থ-সামাজিক, রাজনৈতিক ঘটনা পরিবেশন করে ব্যক্তিকে তার গণতান্ত্রিক অধিকার ও দায়িত্ব সম্পর্কে সচেতন করায় সংবাদপত্রের প্রধান লক্ষ্য।

 5 জনমত গঠন:-
সংবাদপত্রের বিভিন্ন খবরা খবর থেকে অপারক মানুষের মধ্যে বিভিন্ন অন্যায় অবিচারের বিরুদ্ধে জনমত গঠিত হয়, বিশেষ করে কোন শাসক শ্রেণীর কিংবা কোন সরকারি প্রতিষ্ঠানে দূর্নীতি সংবাদপত্রের মাধ্যমে প্রকাশিত হলে তার বিরুদ্ধে মানুষ প্রতিবাদে গর্জে ওঠে।

 6 ভাষা জ্ঞান বৃদ্ধি:- 
নিয়মিত সংবাদপত্র পাঠে পাঠক পাঠিকার ভাষা বৃদ্ধি পায় এবং ভাষার দক্ষতা বাড়ে, সেই সঙ্গে প্রতিনিয়ত সংবাদপত্রের নিত্য বহু শব্দ ও তার যথাযথ ব্যবহার দেখে শিক্ষার্থীরা পাঠ্যক পাঠিকার ভাষা জ্ঞান বিকশিত হয়।

 7 চিন্তন ক্ষমতার বিকাশ:-

সংবাদপত্র ব্যক্তির চিন্তন ক্ষমতা ও বিচার বিশ্লেষণ প্রক্রিয়া কে ত্বরান্বিত করে এর ফলে ব্যক্তি সমাজ ও রাষ্ট্র শিক্ষা বা শিক্ষানীতি সহজেই নির্ধারণ করতে পারে।

 ⭐ সীমাবদ্ধতা বা ত্রুটি

সংবাদপত্রের বহুল শিক্ষনীয় উক্ত অবদান গুলি সত্বেও এর কিছু সীমাবদ্ধতা পরিলক্ষিত হয় -

1. ব্যয়বহুল:-
আনন্দবাজার, বর্তমান প্রভৃতি সংবাদপত্রগুলি ব্যয় করে পড়া বহু গরিব মানুষের পক্ষে সম্ভব হয় না।

2. একমুখী মাধ্যম:- 
সংবাদপত্র পাঠকের কাছে সংবাদ পরিবেশন করলে এটি মূলত শিক্ষার একমুখী মাধ্যম। ঘটনার বিষয় পড়ে জানতে পারি কিন্তু চাক্ষুষ দেখতে পারি না।

3. অতিরিক্ত বিজ্ঞাপন :-
সংবাদপত্রের অধিক মাত্রায় বিজ্ঞাপন ছাপানোর ফলে প্রকৃত সংবাদ পরিবেশনের জায়গার অভাবে গুরুত্বপূর্ণ বিষয়ে সংক্ষিপ্ত আকারে সংবাদে প্রকাশিত হয়।

4. নিরপেক্ষতার অভাব:-
বহু সংবাদপত্র বিভিন্ন রাজনৈতিক দল দ্বারা পরিচালিত হওয়ায় সঠিক সত্যানু-সত্য সংবাদ পর্যবেক্ষণ না করায় জনগণ ক্রমশ সংবাদপত্র থেকে মুখ ফিরিয়ে নিচ্ছে।

মূল্যায়ন :-

উপরি লিখিত সংবাদপত্রের সীমাবদ্ধতা গুলি মেনে নিয়েও এ কথা বলা যায় আধুনিক শিক্ষা ব্যবস্থায় অনিয়ন্ত্রিত শিক্ষার মাধ্যম হিসেবে শিক্ষার্থীর ভূগোলিক , ঐতিহাসিক , বৈজ্ঞানিক জ্ঞানের তথ্য বৃদ্ধিতে সাহায্য করে এবং সরকার ও জনগণের মধ্যে সেতু রচনা করে শিক্ষার্থীকে আদর্শ নাগরিক হয়ে উঠতে সাহায্য করে।
×