Join Our Telegram Channel for Daily Quiz Join Now

সংকীর্ণ অর্থে শিক্ষা কাকে বলে? এর বৈশিষ্ট্য গুলি লেখ।

সংকীর্ণ অর্থে শিক্ষা কাকে বলে? এর বৈশিষ্ট্য গুলি লেখ।

সূচনা :
সংকীর্ণ অর্থে শিক্ষা হলো শিশুর শূন্য মনে ক্রমশ জ্ঞানের সঞ্চারণ। শিক্ষক বা পুস্তক হল জ্ঞানের ভান্ডার, সেই জ্ঞানের ভান্ডার থেকে স্বর্ণরুপ জ্ঞান শিশুর শূন্য মনে সঞ্চিত হয় । সংকীর্ণ অর্থে শিক্ষা হলো একটি সচেতন ও নির্দিষ্ট প্রক্রিয়া সুতরাং কোন প্রতিষ্ঠানের মাধ্যমে নির্দিষ্ট পাঠ্যক্রমকে সামনে রেখে শিক্ষক ও অভিজ্ঞ ব্যক্তি দ্বারা পাঠক্রমের বিষয়গুলি শিক্ষার্থীদের মধ্যে সঞ্চালনের মাধ্যমে ডিগ্রী বা ডিপ্লোমা লাভের প্রক্রিয়াকে সংকীর্ণ অর্থে শিক্ষা বলে। 

তবে বিভিন্ন শিক্ষাবীদ সংকীর্ণ অর্থে শিক্ষার সংজ্ঞা ও বৈশিষ্ট্য গুলি আলোচনা করেছেন তা নিম্নে তুলে ধরা হলো --

👉 ম্যাকেজিং প্রদত্ত সংজ্ঞা
সংকীর্ণ অর্থে শিক্ষা বলতে ক্ষমতার বিকাশ ও চর্চা করার কোন সচেতন প্রয়াসকে বোঝায়।

👉 জেম্স ডিভার প্রদত্ত সংজ্ঞা 
এটি একটি প্রক্রিয়া যার মধ্যে এবং যার মাধ্যমে শিশুর জ্ঞান চলচিত এবং আচরণের পরিবর্তন ঘটে।

👉 থমসন প্রদত্ত সঙ্গা
সংকীর্ণ অর্থে শিক্ষা বলতে বোঝায় ব্যক্তির ওপর পরিবেশের প্রভাব, তার আচরণ, চিন্তা ভাবনা ও মনোভাবের স্থায়ী পরিবর্তন।

👉 সার্বিক শিক্ষা

পরিশেষে বলা যায় কোন প্রতিষ্ঠানের মাধ্যমে নির্দিষ্ট পাঠ্যক্রমকে সামনে রেখে শিক্ষিত ও অভিজ্ঞ ব্যক্তির দ্বারা পাঠক্রমের বিষয়গুলিকে শিক্ষার্থীদের মধ্যে সঞ্চালিত করার প্রক্রিয়া হল সার্বিক সংকীর্ণ অর্থে শিক্ষা।

সংকীর্ণ অর্থে শিক্ষার বৈশিষ্ট্য

1. জ্ঞানের প্রসার
সংকীর্ণ অর্থে শিক্ষার অন্যতম বৈশিষ্ট্য হলো শিশুর জ্ঞান ভান্ডার বৃদ্ধি করা। পূর্বনির্ধারিত ও পাঠ্যসূচি পরিকল্পনার দ্বারা শিক্ষা প্রদানের মাধ্যমে শিক্ষার্থী তার জ্ঞান ভান্ডার কে স্থীত ও সমৃদ্ধ করে তোলে।

2. দাতা গ্রহিতা সম্পর্ক
 শিক্ষক ও শিক্ষার্থীর মধ্যে দাতা গ্রহিতার সম্পর্ক বিরাজমান অর্থাৎ শিক্ষক দাতা হিসেবে শিক্ষার্থীর শূন্য জ্ঞান ভান্ডার কে পূর্ণতায় ভরিয়ে তোলে এবং শিক্ষার্থী গ্রহিতা হিসেবে জ্ঞান গ্রহণ করে সমৃদ্ধ হয়ে ওঠে।

3. একমুখী প্রক্রিয়া
 সংকীর্ণ অর্থে শিক্ষা হলো একমুখী প্রক্রিয়া অর্থাৎ শিক্ষাহীন সক্রিয় শ্রোতাকে শিক্ষক যা বলেন শিক্ষার্থী তাই গ্রহণ করে সুতরাং শিক্ষার্থীর শূন্য কলসি তার শিক্ষক তার জ্ঞানের ভান্ডার দ্বারা ভর্তি করে।

4. প্রতি কেন্দ্রিক ও পরীক্ষা নির্ভর 
এই শিক্ষা ব্যবস্থায় ছাত্রছাত্রীরা বিদ্যালয়ের চার দেয়ালের মধ্যে আবদ্ধ থেকে নির্দিষ্ট বিষয়ে পুঁথিগত বিদ্যা অর্জন করে এবং স্কুল কলেজে পরীক্ষার পর ডিগ্রী অর্জন এর মধ্য দিয়ে শিক্ষার্থী কেন্দ্রীক পরীক্ষার ওপর নির্ভরশীল হয়।

মূল্যায়ন 
পরিশেষে সংকীর্ণ অর্থে শিক্ষা ও বৈশিষ্ট্য গুলি বিশ্লেষণের পর একথা প্রতীয়মান হয় যে এই শিক্ষা পুথিভৌমিক কৃত্রিম প্রক্রিয়া, যা মানুষ তৈরি করতে সক্ষম হয়। তথা সমাজের চাহিদা ও প্রত্যাশা কে বাস্তবায়িত করার জন্য পরিকল্পনা মাফিক ও সচেতনার সঙ্গে এই শিক্ষা ব্যবস্থা চালু হয়েছে।

এডুকেশন এর আরো কিছু প্রশ্নাবলী
যেকোনো প্রশ্নের উত্তর পেতে ও অনলাইন কুইজ এ অংশগ্রহণ করতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগ দিন।https://telegram.me/Studyquoteofficial

Getting Info...

Post a Comment

এই তথ্যের ব্যাপারে আরো কিছু জানা থাকলে বা অন্য কোনো প্রশ্ন থাকলে এখানে লিখতে পারেন ।