মধ্য প্রস্তর যুগের মূল বৈশিষ্ট্য গুলি বর্ণনা করো | একাদশ শ্রেণী ইতিহাস | Class XI History

মধ্য প্রস্তর যুগের মূল বৈশিষ্ট্য গুলি বর্ণনা করো


সময়কাল

প্রাচীন প্রস্তর যুগ ও নব্য প্রস্তর যুগের মধ্যবর্তী সময়কাল হল মধ্য প্রস্তর যুগ। এই যুগ খ্রিস্টপূর্ব 15000 অব্দ থেকে খ্রিস্টপূর্ব 10000 অব্দ পর্যন্ত বিস্তৃত ছিল।

হাতিয়ার

এই যুগের মানুষ হাতিয়ার তৈরিতে আরো দক্ষতার পরিচয় দেয়। এই যুগের হাতিয়ার গুলি ছিল আকারে ক্ষুদ্র ও খুব উন্নত। এই যুগের প্রধান অস্ত্র গুলি ছিল তীর-ধনুক, হারপুন, বড়শি প্রভৃতি।

জীবিকা

মধ্য প্রস্তর যুগের মানুষের প্রধান জীবিকা ছিল পশু শিকার ও ফলমূল সংগ্রহ করা। বড়ো পশু শিকারের পাশাপাশি তারা লাল হরিণ, বন বিড়াল , নেউল , প্রভিতি পশু শিকার করতো। যারা নদী উপকূলে বাস করত তারা নদীর মাছ শিকার করত।

পোশাক-পরিচ্ছদ

মধ্য প্রস্তর যুগের মানুষের পোশাক বলতে গাছের ছাল ও পশুর চামড়া দিয়ে আরও উন্নত মানের পোশাক পড়ে তারা জীবন-যাপন কাটাতো। শীতকালে মোটা পোশাক পড়ে শীতের প্রকোপ থেকে রক্ষা পেত।

বাসগৃহ

পূর্ববর্তী যুগের বাসগৃহের থেকে কিছুটা উন্নত মানের ঘর করে তারা বসবাস করত এবং তারা সেখানে সুখে-শান্তিতে থাকতো।

যানবাহন

বরফের উপর দিয়ে চলার জন্য মধ্য প্রস্তর যুগের মানুষ স্লেজ গাড়ির ব্যবহার জানতো। এই গাড়ি টানার কাজে কুকুরকে কাজে লাগাত। জল পথে যাতায়াতের জন্য গাছের গুড়ি দিয়ে নৌকা বা ভেলা বানাতো ।

চিত্রকলা

মধ্য প্রস্তর যুগের মানুষ চিত্রকলায় কিছুটা অগ্রগতি ঘটিয়েছিল । এই যুগে জ্যামিতি, ত্রিকোণ, চতুষ্কোণ, বৃত্তাকার ,চিত্র প্রকৃতি জ্যামিতিক চিত্র কলা এই সময় আঁকা হতো।

অস্তিত্বের নিদর্শন

ইউরোপের বিভিন্ন স্থানে এবং ভারতের পাঞ্জাব হরিয়ানা ,গুজরাট, বিভিন্ন স্থানে মধ্য প্রস্তর যুগের নিদর্শন পাওয়া গেছে বলে মনে করেছেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url