WhatsApp Channel
Join Now
Telegram Group
Join Now
YouTube Channel
Subscribe

হরপ্পা সভ্যতার নগর পরিকল্পনা বা হরপ্পা সভ্যতার বৈশিষ্ট্য গুলি কি কি?

হরপ্পা সভ্যতার নগর পরিকল্পনা বা সিন্ধু সভ্যতার বৈশিষ্ট্য আলোচনা করো


  • আঞ্চলিক বিভাজন
হরপ্পা নগরে দুটি অংশ ছিল একটি পশ্চিমের উঁচু দুর্গাঞ্চল অপরটি পূর্বের নিম্নাঞ্চল। দূর্গঞ্চলে শাসক শ্রেণীর লোকেরা বসবাস করত আর নিম্নাঞ্চলে সাধারণ শ্রেণীর মানুষ বসবাস করত। দুর্গ এলাকা প্রাচীর দিয়ে ঘেরা থাকতো।

  • রাস্তাঘাট
হরপ্পা সভ্যতার রাস্তাগুলি শহরের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত বিস্তৃত ছিল। রাস্তাগুলি ছিল প্রশস্ত এবং পরিচ্ছন্ন। রাস্তাগুলি 9 থেকে 34 ফুট পর্যন্ত চাওড়া ছিল। রাস্তা নির্মাণে চুন-সুরকি পাথর ব্যবহার করা হতো।

  • ঘরবাড়ি
 হরপ্পা সভ্যতার নির্মাণে অধিকাংশ ক্ষেত্রে আগুনে পোড়ানো ইঁট এবং কোন কোন ক্ষেত্রে রোদে শুকানো ইঁট ব্যবহার করা হতো। প্রত্যেকটি বাড়ি প্রাচীর দিয়ে ঘেরা থাকতো। বাড়িগুলির জানালা রাস্তার ধারে থাকতো না ফলে দিনের বেলায় আলোর অভাব হতো। প্রতিটি বাড়িতে রান্নাঘর শোয়ার ঘর সানেরঘর উঠান কুয়ো প্রকৃতি থাকতো।

  • শস্যাগার
 হরপ্পা সহ বেশ কয়েকটি শহরে সরকারি নিদর্শন মিলেছে। 200× 150 বর্গফুট দু-একটি উঁচু একটি ভিত্তির উপর অবস্থিত ছিল। শস্যাগার টির পাশে বস্তির ঘর ছিল এখানে আপৎকালীন সময়ের জন্য সুযোগ হত।

  • নির্মাণশৈলী
হরপ্পার ঘরবাড়ি ও রাস্তাঘাট নির্মাণ এবং জল নিকাশি ব্যবস্থার সবকিছুতেই ছিল সুনির্দিষ্ট পরিকল্পনার ছাপ, যা আধুনিক নগরী সঙ্গে অতুলনীয় নগরগুলি বিভিন্ন ধাপে একাধিকার ভাঙ্গা-গড়ার মাধ্যমে নির্মাণ করা হয় বলে ঐতিহাসিকরা মনে করেন।

  • ডাস্টবিন
 বাড়ির সামনে দিয়ে বাঁধানো ডাস্টবিন থাকতো বাড়ির যাবতীয় আবর্জনা এখানে জমা হতো নিয়মিত পরিষ্কার এর সুব্যবস্থা ছিল।


TAG :
হরপ্পা সভ্যতার বৈশিষ্ট্য গুলি কি কি
সিন্ধু সভ্যতার নগরের সাধারণ বৈশিষ্ট্য
সিন্ধু সভ্যতার বৈশিষ্ট্য আলোচনা করো
হরপ্পা সভ্যতার অবস্থান
■ More Posts from -
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url