গ্রিক পোলিস গুলির পটভূমি বা কারণ গুলি আলোচনা করো? | Class 11 | History | WBCHSE

গ্রিক পোলিস গুলির পটভূমি বা কারণ গুলি আলোচনা করো?

অক্টপোলিস

ডোরিয়ান বিজয়ের পরবর্তীকালে গ্রিস বৈদেশিক আক্রমণ প্রতিহত করার তাগিদ অনুভব করেছিল এই উদ্দেশ্যে বিভিন্ন পাহাড়ের শিখরে অক্টপলিস শক্তিশালী কেন্দ্র প্রতিষ্ঠিত হতে থাকে।

বাজার

পণ্য বিক্রয় এবং অর্থনৈতিক লেনদেন এর প্রয়োজনীয় দেশের বিভিন্ন স্থানে প্রতিষ্ঠিত অক্টোপোস গুলির কাছেই স্থানীয় বাজার গড়ে উঠতে থাকে। বাজারগুলিতে মানুষের মেলামেশা ও মনের ভাব বিনিময়ের অন্যতম কেন্দ্রে পরিণত হতো। মানুষের মেলামেশার কেন্দ্র হিসাবে এই বাজার গুলি ক্রমে বাজার নগরে পরিণত হয় এবং গ্রিকদের জীবনের প্রধান কেন্দ্র হয়ে ওঠে।

বিচ্ছিন্ন ভৌগোলিক অবস্থান

 প্রাচীন গ্রিসের বিচ্ছিন্ন ভৌগলিক অবস্থান পোলিশ প্রতিষ্ঠার অন্যতম কারণ বলে কেউ কেউ মনে করেন। তাদের মতে কৃষির ভূখণ্ড বিভিন্ন সাগর পাহাড় পর্বত দ্বারা বিচ্ছিন্ন ছিল যোগাযোগ ব্যবস্থা ছিল অগ্রদূত, এই পরিস্থিতিতে বিভিন্ন বিচ্ছিন্ন এক একটি স্বাধীন দেশ গড়ে ওঠে।

অর্থনৈতিক বিচ্ছিন্নতা

 প্রাচীন গ্রিসের বিচ্ছিন্ন ভৌগলিক অবস্থানের কারণে সেখানে পণ্য চলাচল যথেষ্ট ব্যাহত হয়, অর্থনৈতিক বিচ্ছিন্নতা সৃষ্টি হয়েছিল ফলে প্রতিষ্ঠিত স্থানীয় অঞ্চলের হয়ে উঠেছিল অর্থনীতির কেন্দ্র। তাছাড়া গ্রিকদের প্রয়োজনীয় পণ্য সামগ্রী স্থানীয় অঞ্চলের উৎপাদিত হতো এরূপ পরিস্থিতি স্থানীয় শাসন বিন অঞ্চলে গড়ে ওঠে।

মানসিকতা

প্রাচীনকালের ক্ষুদ্র ক্ষুদ্র দিক পোলিস গুলি করে ওঠার ক্ষেত্রে গ্রীকদের মনোভাব বা মানসিকতা বিশেষভাবে কাজ করেছিল বলে অনেকে মনে করে। গ্রিক বা প্রতিবেশী পারস্যের মত বিশালাকার রাষ্ট্রকে পছন্দ করত না এরূপ রাষ্ট্রকে তারা বর্বরদের বাসযোগ্য বলে মনে করত। ক্ষুদ্র রাষ্ট্রের অন্যতম গুণ বলে মনে করত।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url