ভারতে কে কবে সর্বপ্রথম রেল স্থাপন করেন? ব্রিটিশ শাসনকালে ভারতে রেলপথ স্থাপনের উদ্দেশ্য ও কারণগুলি বর্ণনা করো

ভারতে কে কবে সর্বপ্রথম রেল স্থাপন করেন? ব্রিটিশ শাসনকালে ভারতে রেলপথ স্থাপনের উদ্দেশ্য ও কারণগুলি বর্ণনা করো

উপনিবেশিক শাসনকালে ভারতে রেলপথের প্রতিষ্ঠিত এ দেশের অর্থনৈতিক সর্বাধিক প্রভাবিত করেছিল। ভারতের সর্বপ্রথম 1832 খ্রিস্টাব্দে রেলপথ স্থাপনের প্রস্তাব ওঠে। শেষ পর্যন্ত ভারতের বড়লাট লর্ড ডালহৌসির আমলে গ্রিট ইন্ডিয়ান পেনিস অয়েল কোম্পানি ভারতে সর্বপ্রথম রেল পথের প্রতিষ্ঠান করে। প্রথম মুম্বাই থেকে থানে পর্যন্ত রেলপথ স্থাপিত হয়। দ্বিতীয় রেলপথ চালু হয় হাওড়া থেকে হুগলি পর্যন্ত।

রেলপথ স্থাপনের উদ্দেশ্য বা কারণগুলি হল

A. ডালহৌসির উদ্দেশ্য

1.ভারতের দূরবর্তী অঞ্চলগুলিতে দ্রুত সেনাবাহিনী পাঠানো।

2.রেলপথ স্থাপনের মাধ্যমে যোগাযোগ ব্যবস্থার উন্নতি ঘটিয়ে বাণিজ্যের প্রসার ঘটানো।

3.দেশের কাঁচামাল বন্দরগুলোতে পৌঁছানো।

B. কাঁচামাল রপ্তানি

ইংল্যান্ডের শিল্প বিপ্লব কালে সেখানকার কারখানাগুলোতে কাঁচামালের চাহিদা ততই বৃদ্ধি পায়। ভারত হয়ে ওঠে ইংল্যান্ডের কারখানাগুলোতে কাঁচামালের অন্যতম সর্ববৃহৎ কেন্দ্র। ভারতের অভ্যন্তর থেকে কাঁচামাল দ্রুত বন্দরে পৌঁছানোর উদ্দেশ্যে রেল যোগাযোগের প্রয়োজন হয়।

C. বিলাতি পণ্যের সরবরাহ

ইংল্যান্ডের শিল্প বিপ্লবের ফলে সেখানকার কারখানাগুলোতে প্রচুর পণ্য সামগ্রী উৎপাদিত হচ্ছে ফলে এসব সামগ্রী ভারতের অভ্যন্তরে দূর-দূরান্তে পৌঁছে দেওয়ার জন্য উন্নত রেল যোগাযোগ ব্যবস্থার প্রয়োজন হয়।

D. রাজনৈতিক উদ্দেশ্য

ডালহৌসির আমলে ভারতে ব্রিটিশ সাম্রাজ্য সর্বোচ্চ সীমা উপনীত হয়। এই সুবিশাল সাম্রাজ্যঃ বহিঃশত্রুর আক্রমণ প্রতিরোধ করে দেশের অভ্যন্তরে বিভিন্ন বিদ্রোহ দমনের উদ্দেশ্যে, সেনাবাহিনীর কাছে খাদ্য মজুদ প্রভৃতি গুরুত্বপূর্ণ প্রয়োজনে ভারতে রেলপথ স্থাপন অপরিহার্য ছিল।

E. সামরিক উদ্দেশ্য

1846 খ্রিস্টাব্দে হার্ডিঞ্জ সামরিক প্রয়োজনে ভারতে রেলপথ নির্মাণের গুরুত্ব উল্লেখ করেন, এরপর ডালহৌসি 1850 ও 1853 খ্রিস্টাব্দে তার প্রতিবেদনে একথা বলে 1857 খ্রিস্টাব্দের মহাবিদ্রোহের পর ইংরেজ সরকার সামরিক প্রয়োজনে ভারতের রেলপথের গুরুত্ব উপলব্ধি করেন এবং প্রয়োজনীয় স্থাপিত হয়।

F. কর্মসংস্থান

সরকার আশা করে ভারতে রেলপথ স্থাপন হলে এখানে বহু ইংরেজ কর্মসংস্থানের সুযোগ পাবে এবং ব্রিটিশ পুঁজিপতিদের অর্থলগ্নি যথেষ্ট সুযোগ হবে।

সর্বশেষে বলেছে ভারতীয়দের কল্যাণ সাধনের উদ্দেশ্য নয় নিজেদের স্বার্থসিদ্ধির উদ্দেশ্যে ব্রিটিশরা ভারতের উপস্থাপন করেছিল। ভারতে কৃষি ও শিল্পের বিকাশ রেলপথের দ্বারাই সম্ভব হয়েছিল।
×