Join Our Telegram Channel for Daily Quiz Join Now

মাটির উর্বরতা শক্তি বলতে কী বোঝো এবং উর্বরতা বৃদ্ধির বিভিন্ন উপায় গুলি কি কি?

মাটির উর্বরতা শক্তি বলতে কী বোঝো এবং উর্বরতা বৃদ্ধির বিভিন্ন উপায় গুলি কি কি?

উর্বরতা হলো মাটির এমন গুণ বা বৈশিষ্ট্য যা মাটির মধ্যে বিভিন্ন পুষ্টি মৌলের পরিমিত যোগান ক্ষমতা এবং বিশেষ ধরনের গাছ উৎপাদন ক্ষমতাকে বোঝায়।

শ্রেণীবিভাগ :
উর্বরতা দুই প্রকার - সংজাত উর্বরতা ও অর্জিত উর্বরতা।

উর্বরতা বৃদ্ধির বিভিন্ন উপায়

মাটির উর্বরতা বৃদ্ধির বিভিন্ন উপায় গুলি হলো যথাক্রমে -
১. জমিকে ভালোভাবে কর্ষণ

মাটিকে শস্য উৎপাদনের উপযুক্ত করতে হলে ভালোভাবে কর্ষণ করা দরকার। চাষ করলে আগাছা ও শস্যাবশেষ মাটিতে চাপা পড়ে জৈব পদার্থে পরিণত হয় ও মাটির রাসায়নিক ও জৈব পরিবর্তন ঘটায়।

২. শস্যাবর্তন
প্রতি বছর জমিতে একই ফসল চাষ করলে সেই জমি থেকে খাদ্য উৎপাদন গুলি নিঃশেষিত হয় এবং মাটি অনুর্বর হয়ে ওঠে। ধান চাষের আগে জমিতে সবুজ সার তৈরিতে ব্যবহৃত গাছপালা চাষ করলে মাটির উর্বরতা বাড়ে।

৩. জমির উপযুক্ত ব্যবহার
জমির গুণ ও বৈশিষ্ট্য অনুসারে শস্য চাষ করা দরকার। যেমন বেলে মাটিতে আমন ধান চাষ করলে তা ভালো হয় না, ঢালু জমিতে ঢালের আড়াড়িভাবে ও পাহাড়ের ধাপ কেটে চাষ করতে হয়।

৪. সবুজ সার তৈরীর শস্য চাষ
সিম্ব গোত্রীয় কলাই, সিম প্রভৃতি শস্য এবং অসীম্বগোত্রীয় ভুট্টা, জোয়ার, বাজরা প্রভৃতি চাষ করে মাটির সাথে মিশিয়ে দিলে মাটির উর্বরতা বাড়ে।

৫. জৈব সারের প্রয়োগ
মাটিতে গাছপালা থেকে পাওয়া জৈব সার এবং প্রাণীদের থেকে পাওয়া গোমূত্র, গোবর, হাড়ের গুঁড়ো ইত্যাদি সার প্রয়োগ করলে মাটির উর্বরতা বাড়ে।
যেকোনো প্রশ্নের উত্তর পেতে ও অনলাইন কুইজ এ অংশগ্রহণ করতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগ দিন।https://telegram.me/Studyquoteofficial

Getting Info...

Post a Comment

এই তথ্যের ব্যাপারে আরো কিছু জানা থাকলে বা অন্য কোনো প্রশ্ন থাকলে এখানে লিখতে পারেন ।