Join Our Telegram Channel for Daily Quiz Join Now

ব্যাপক অর্থে শিক্ষার সংজ্ঞা ও তার বৈশিষ্ট্য আলোচনা কর।

ব্যাপক অর্থে শিক্ষার সংজ্ঞা ও তার বৈশিষ্ট্য আলোচনা কর।

সূচনা:

         বিশ্বজোড়া পাঠ্যশালা মোর 
                 সবার আমি ছাত্র 
         নানান ভাবে নতুন জিনিস
                শিখছি দিবা রাত্র।           

শিশুর জন্ম গ্রহণ করার পর থেকে জীবনকাল ব্যাপী তার ইন্দ্রশক্তি ও মানসিক প্রক্রিয়ার মাধ্যমে পরিবেশ থেকে যে অভিজ্ঞতা অর্জন করে তাই হলো ব্যাপক অর্থে শিক্ষা। অর্থাৎ ব্যাপক অর্থে শিক্ষার তাৎপর্য হলো শিক্ষার্থীর অন্তর্নিহিত সুপ্ত সম্ভাবনার বিকাশ ধারণ করা। তবে ব্যাপক অর্থে শিক্ষার শিক্ষা প্রসঙ্গে বিভিন্ন শিক্ষাবিদদের মধ্যে অনৈক্য রয়েছে, তাই স্বাভাবিক ভাবে তাদের সংজ্ঞাগুলোর নিরীহে এই শিক্ষার পূনাঙ্গ ডেফিনেশন তুলে ধরা হলো।

ব্যাপক অর্থে শিক্ষার সংজ্ঞা সমূহ

👉 মেকলে প্রদও সংজ্ঞা
ব্যাপক অর্থে শিক্ষা হলো এমন একটি প্রক্রিয়া যা জীবনব্যাপী চলতে থাকে এবং প্রায় প্রত্যেকটি অভিজ্ঞতা দ্বারা তার উত্তল ঘটে।

👉 কিলপাট্রিক প্রদত্ত সংজ্ঞা
বৃহত্তর দৃষ্টি ভঙ্গিতে সকল জীবনযাপন ই হল শিক্ষা।

👉 ড্রামলিন প্রদত্ত সংজ্ঞা 
ব্যাপক অর্থে শিক্ষা হলো সেই সমস্ত প্রভাব যা জন্ম থেকে মৃত্যু পর্যন্ত মানব জীবনে কিয়াশীল।

👉 সর্বজন গ্রহণযোগ্য সংঙ্গা 
ব্যাপক অর্থে শিক্ষা বলতে বোঝায় যার সাহায্যে মানুষ তার নিজের শারীরিক ,মানসিক ,আধ্যাত্মিক, বিকাশ সাধনের মাধ্যমে প্রাকৃতিক ও সামাজিক পরিবেশের সঙ্গে সংগতি বিধানে সক্ষম হয় তাকে ব্যাপক অর্থে শিক্ষা বলে।

ব্যাপক অর্থে শিক্ষার বৈশিষ্ট্য সমূহ 

ব্যাপক অর্থে শিক্ষার উক্ত সঙ্গাগুলি থেকে যে বৈশিষ্ট্য গুলি প্রতিয়মান হয় তা পর্যায়ক্রমে উল্লেখ করা হলো

জীবন ব্যাপী প্রক্রিয়া

ব্যাপক অর্থে শিক্ষা হলো একটি জীবনব্যাপী প্রক্রিয়া। তাই বিখ্যাত লর্ড বলেছেন লাইফ ইজ এডুকেশন এন্ড এডুকেশন ইজ লাইফ অন্যদিকে মুড়ে বলেছেন দা লুঙ্গাস ওয়ান লিভ দা মোর।

চাহিদার স্বীকৃতি 

জীবনব্যাপী শিক্ষার অন্যতম একটি বৈশিষ্ট্য হলো চাহিদা স্বীকৃতি অর্থাৎ এই ধরনের প্রক্রিয়া শিক্ষার্থীর আত্ম প্রচেষ্টা ও আন্তঃসংক্রিয়তার মাধ্যমে চাহিদা অনুযায়ী শিক্ষা লাভ করে বাস্তব অভিজ্ঞতা লাভ করে।

বাস্তব অভিজ্ঞতা

 ব্যাপক অর্থে শিক্ষা অর্জিত হয় বাস্তব সমস্যা সমাধানের মাধ্যমে। এর ফলস্বরূপ শিক্ষার্থীর অভিজ্ঞ ভবিষ্যৎ বিকশিত হয়ে উঠে।

দ্বিমুখী প্রক্রিয়া

ব্যাপক অর্থে শিক্ষা হলো দ্বিমুখী প্রক্রিয়া, তাই অ্যাডামস বলেছেন শিক্ষা হলো একটি দ্বিমুখী প্রক্রিয়া যেখানে এক ব্যক্তি অপর এক ব্যক্তির উপর প্রতিক্রিয়া করে তার বিকাশ ঘটায়।

 ক্রম বিকাশ মূলক প্রক্রিয়া

এ ধরনের শিক্ষায় শিক্ষার্থীর অন্তর্নিহিত সকল সম্ভাবনা গুলির সমঞ্জসপূর্ণ ক্রমবিকাশে সাহায্য করে, ফলে যার ফলস্বরূপ শিক্ষার্থী সঠিক সার্বিক সময়ে শিক্ষা লাভ করতে পারে।

উন্নয়ন ও সঞ্চালন 

প্রকৃত শিক্ষা কৃষ্টির সংরক্ষণ, উন্নয়ন ও সঞ্চালনের কাজ করে অর্থাৎ ব্যাপক অর্থে শিক্ষা কৃষ্টির উন্নয়নের শিক্ষা তাই এই শিক্ষার মাধ্যমে শিক্ষার্থী ধীরে ধীরে যে সংস্কৃতির সঙ্গে পরিচিত লাভ করে তার মাধ্যমে সামাজিক অগ্রগতির ধারা অব্যাহত থাকে।

উপসংহার 
আলোচ্য প্রশ্নের উত্তরে যবনিকায় বলা যায় ব্যাপক অর্থে শিক্ষার মাধ্যমে শিক্ষার্থীর জীবন দর্শন গঠিত হয় যার ফলে শিক্ষার্থী সুনাগরিক হয়ে ওঠে এবং তার মাধ্যমে মূল্যবোধ, সহমর্মিতা, দেশাত্মবোধ, সহানুভূতির আদর্শ গুনগুলি গড়ে উঠে।।

এডুকেশন এর আরো কিছু প্রশ্নাবলী
যেকোনো প্রশ্নের উত্তর পেতে ও অনলাইন কুইজ এ অংশগ্রহণ করতে আমাদের টেলিগ্রাম চ্যানেলে যোগ দিন।https://telegram.me/Studyquoteofficial

Getting Info...

Post a Comment

এই তথ্যের ব্যাপারে আরো কিছু জানা থাকলে বা অন্য কোনো প্রশ্ন থাকলে এখানে লিখতে পারেন ।