সপ্তম শ্রেণীর বাংলা মডেল অ্যাক্টিভিটি টাস্ক | Model Activity Task Class 7 Bengali
১. ঠিক উত্তরটি বেছে নিয়ে লেখো :
১.১ 'পাগলা গণেশ' গল্পে গণেশের বয়স --
(ক) একশো বছর
(খ) দেড়শো বছর
(গ) একশো পঁচাত্তর বছর
(ঘ) দুশো বছর
উত্তরঃ (ঘ) দুশো বছর
১.২ 'কোকনদ' হলো -
(ক) শ্বেতপদ্ম
(খ) রক্তপদ্ম
(গ) নীলপদ্ম
(ঘ) হলুদ পদ্ম
উত্তরঃ (খ) রক্তপদ্ম
১.৩ 'পাখি সব করে রব রাতি পোহাইল' - কবিতাটির রচয়িতা -
(ক) আশরাফ সিদ্দিকী
(খ) ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর
(গ) মদনমোহন তর্কালঙ্কার
(ঘ) যোগীন্দ্রনাথ সরকার
উত্তরঃ (গ) মদনমোহন তর্কালঙ্কার
১.৪ শ্রদ্ধেয় রামানন্দ চট্টোপাধ্যায়ের সঙ্গে রামকিঙ্কর বেইজের পরিচয় হয় -
(ক) মেদিনীপুরে
(খ) বীরভূমে
(গ) বাঁকুড়ায়
(ঘ) কলকাতায়
উত্তরঃ (গ) বাঁকুড়ায়
১.৫ খোকনের বাড়ির সামনেই ছিল একটি -
(ক) বটগাছ
(খ) ইউক্যালিপটাস
(গ) নারকেল গাছ
(ঘ) বকুল গাছ
উত্তরঃ (খ) ইউক্যালিপটাস
২. খুব সংক্ষেপে নীচের প্রশ্নগুলির উত্তর দাও :
২.১ 'তা আপনার কবিতা শুনছেই বা কে আর পড়ছেই বা কে?' - একথার উত্তরে শ্রোতা কী বলেছিল?
উত্তর :
উপরি উক্ত উক্তিটি শীর্ষেন্দু মুখোপাধ্যায়ের লেখা পাগল গণেশ গদ্যাংশ থেকে নেওয়া হয়েছে।
কবির উত্তরে গণেশ বলেছেন আকাশ ,বাতাস শুনছে ও প্রকৃতি শুনছে। গণেশ কবিতার পাতা বাতাসে ভাসিয়ে দিচ্ছে, সেটা যদি কেউ কুড়িয়ে পায় আর কারোর পড়ার ইচ্ছে হয় তাহলে সে পড়বে।
২.২ 'My Native Land,Good night' - উদ্ধৃতিটি কার রচনা থেকে নেওয়া হয়েছে?
উত্তর :
আলোচ্য উক্তিটি বায়রনের রচনা থেকে নেওয়া হয়েছে।
২.৩ একুশের কবিতায় কোন কোন গানের সুরের প্রসঙ্গ রয়েছে?
উত্তর :
আলোচ্য উক্তিটি আশরাফ সিদ্দিকীর লেখা একুশের কবিতা থেকে নেওয়া হয়েছে।
একুশের কবিতায় যে সুরের প্রসঙ্গের কথা উল্লেখ আছে সেগুলি হল জারি, সারি, ভাটিয়ালি ও মুর্শিদি এই গানগুলির সুরের কথা বলা হয়েছে।
২.৪ "অত বড়ো একজন শিল্পীর কাছে শিক্ষা লাভ করেছি ,আমার সৌভাগ্য ।" - কার স্মৃতিচারণায় কথক একথা বলেছেন?
উত্তর:
নন্দলাল বসুর স্মৃতিচারণার কথা কথক বলেছিলেন।
২.৫ 'খোকন অবাক হয়ে গেল!'- কোন কথা শুনে খোকন অবাক হলো ?
উত্তর :
আলোচ্য উক্তিটি বনফুলের লেখা খোকনের প্রথম ছবি থেকে নেয়া হয়েছে।
খোকন তার বাবার বন্ধুকে নানা প্রাকৃতিক পরিবেশের কপি করা অনেক ছবি দেখালেও তিনি খোকনের নিজের হাতে আঁকা অংকনের কথা জিজ্ঞাসা করেন। খোকন তার নিজের কথার অর্থ বুঝতে না পেরে অবাক হয়ে যায়।
২.৬ জেমস এইচ. কাজিন্স কে ছিলেন?
উত্তর :
১৯১১ খ্রিস্টাব্দের সময়কালে অর্থাৎ ১৯১৯ খ্রিস্টাব্দে তিনি দক্ষিণ ভারত দেশ ভ্রমণ করে বেরিয়েছিলেন। সেখানে “থিয়সফিক্যাল কলেজ” এর অধ্যাপক হিসাবে নিযুক্ত ছিলেন এবং রবীন্দ্রনাথের প্রিয় বন্ধু ছিলেন জেমস এইচ. কাজিনস।
২.৮ ‘এ ছবি আমি পরেও দেখেছি। কোন্ দৃশ্যবর্ণনা প্রসঙ্গে একথা এসেছে?
উত্তর :
মুখ ভর্তি পান খাওয়া অবস্থায় গলায় বাঁধা হারমোনিয়াম বাজাতে বাজাতে কাজী নজরুল গাইলে- এখানে এই দৃশের কথা বলা হয়েছে।
২.৯ তাদের রাজত্ব হের অক্ষুণ্ণ কেমন? কাদের রাজত্ব কেন অক্ষুণ্ণ রয়েছে বলে কবি মনে করেন?
উত্তর:
বাংলা সাহিত্যের প্রথম মহিলা কবি কামিনী রায় এর লেখা স্মৃতিচিহ্ন নামাঙ্কিত কবিতায় যারা মনে করে বিশাল ঘরবাড়ি ও ইমারত তৈরীর মধ্যে দিয়ে নিজেদের নাম এই ধরণীর বুকে রেখে যাবেন, তারা এই ভাবনা ভুল করেছেন। কারণ আর্থিক টাকা পয়সার সমৃদ্ধির কারণে কোন মানুষ এই পৃথিবীর বুকে নিজের নাম স্থায়ী করে রাখতে চান এটা আদৌ সম্ভব নয়। তাই তাদের রাজত্ব চিরকাল থাকবে না ।
২.১০ নীরব এখানে অমর কিষাণপাড়া। – কিষাণপাড়াকে ‘অমর’ বলা হয়েছে কেন?
আলোচ্য উক্তিটি গৃহীত হয়েছে কবি সুকান্ত ভট্টাচার্য লেখা প্রণীত চিরদিনের কিষাণপাড়ার।
প্রকৃতি এবং মানুষের মধ্যে জীবন শান্ত কোনোরকম ব্যস্ততা, কর্ম,সেখানে নেই,নেই কোন আনন্দ হাসি । দুর্ভিক্ষের পরেও কিষাণপাড়ার মানুষজন মন শক্ত করে আবার কর্ম জীবনে ফিরে যাই, নিজ নিজ পেশায় কাজ করতে থাকে। দুর্ভিক্ষের হতাশা এখানে মানুষের জীবনকে থামিয়ে দিতে পারে না। তাই কিষাণপাড়াকে কবি অমর বলেছেন।
৩. নিচের প্রশ্নগুলোর উত্তর নিজের ভাষায় লেখো
৩.১ জীবন হবে পদ্যময় --- জীবন কিভাবে পদ্যময় হয়ে উঠবে বলে কবি মনে করেন?
উত্তর :
আলোচ্য উক্তিটি অজিত দত্তের লেখা ছন্দে শুধু কান রাখো কবিতা থেকে নেওয়া হয়েছে।
এখানে জীবন পদ্যময় হয়ে উঠবে বলতে কবি মনে করেছেন। ছন্দে শুধু কান রাখো কবিতায় কবি ছন্দের প্রতি মনোযোগ দিতে বলেছেন।
একান্ত চিন্তায় মন দিয়ে পরিবেশের মনোরম দৃশ্য, প্রকৃতি, আবহওয়া, বুজতে পারলে এবং সেটি মনের মধ্যে ভাবাংক্ষিত করতে পারলে ভালো হয়। এবং বিভিন্ন ঘটনার সাচ্ছন্দ আমরা ঠিকভাবে মনোনিবেশ করতে পারিনা তাই আমাদের জীবনে প্রকৃত আনন্দ থাকেনা তাই কবি বলেছেন পরিবেশের মনোরম দৃশ্য, ছন্দ বুজতে পারলে জীবন টা পদ্যময় হয়ে উঠবে বলে কবি মনে করেছেন।
৩.২ কুতুব মিনারের কথা' রচনাংশ অনুসরণে কুতুব মিনারের নির্মাণ শৈলীর বিশিষ্টতা আলোচনা করো।
উত্তর :
কুতুব মিনার অন্য কোনো মিনারের নিদর্শন শুধু ভারতবর্ষে নয়, ইরান, তুরানেও নেই। এই বিশাল আকার মিনার কুতুবুদ্দিন আইবক দ্বারা নির্মিত।
এই মিনার টি পাঁচতলা বিশিষ্ট। প্রথম তলা তে রয়েছে বাঁশি ও কোন এর নকশা। দ্বিতীয় তলায় আছে শুধু বাঁশির বৈশিষ্ট। তৃতীয় তলায় শুধু আছে কোনের নকশা। চতুর্থ আর পঞ্চম তোলাতে কি ছিল সেটা বৈজ্ঞানিক দের জানা সম্ভব হয়নি। কারণ সেটি প্রাকৃতিক কারণে ভেঙে গিয়েছিলো।মিনার টির গায়ের কারুকার্য অতুলনীয় সমস্ত মিনার টিকে কোমরবন্ধ করে রেখেছে লতাপাতা, ফুল, মালা,দেওয়ালে আরবি লেখার সারি। মিনারটির পরিকল্পনা করেছেন মুসলমানরা আর কারুকার্য করেছেন হিন্দুরা।
কুতুবমিনার টি পৃথিবীর আশ্চর্য জিনিসের মধ্যে এটি একটি আশ্চর্যজনক জিনিস।
৪. নির্দেশ অনুসারে উত্তর দাও
৪.১ খাটি দেশি শব্দ বলতে কি বোঝো ?
বাংলা ভাষাভাষীদের ভূখন্ডে অনেক আদিকাল ও পুরোনো যুগ থেকে যারা বাস করতো, সেইসব আদিবাসীদের মুখে চৰ্চারিত ভাষায় যে সমস্ত শব্দ বাংলা ভাষায় গৃহীত হয়েছে, সে সমস্ত শব্দকে খাঁটি দেশি শব্দ বলা হয়।
৪.২ তদ্ভব শব্দ কিভাবে গড়ে উঠেছে?
উত্তর : বাংলা ভাষা যখন জন্ম হয় সেই সময় তদ্ভব শব্দের জন্ম হয়। যে শব্দগুলি সংস্কৃত ভাষা থেকে প্রকৃত ভাষায় বিবর্তিত হয়ে বাংলা ভাষার শব্দ ভাণ্ডারে যুক্ত হয় তাকে তদ্ভব শব্দ বলে।
৪.৩ অর্ধ তৎসম বা ভগ্ন তৎসম শব্দের দুটি উদাহরণ দাও?
উত্তর : মিত্তির, রোদ্দুর,ছিরি
৪.৪ বাংলা পদবির ইংরেজি ধরণের উচ্চরণে হস্রস্ব রচিহ্ন হবে। উদাহরণ দাও ।
বাংলা পদবির ইংরেজি ধরণের উচ্চরণে হস্রস্ব রচিহ্ন হবে : যেমন চ্যাটুজ্জে হয়েছে চেটার্জি,
হয়েছে বাঁড়ুজ্জে হয়েছে ব্যানার্জি।
৪.৫ তদ্ভব ও অর্ধ তৎসম শব্দের পার্থক্য একটি উদাহরণ দিয়ে বুজিয়ে দাও?
তদ্ভব শব্দের মাঝে এক বা একাধিক স্তর দেখতে পাওয়া যাই।
উদাহরণ : চাঁদ < চাঁন্দ< চন্দ < চন্দ্র।
তৎসম শব্দের মধ্যে কোনো স্তর থাকেনা।
উদাহরণ : দেব, দেবী।
৫. নিচের প্রশ্নগুলোর উত্তর দাও
৫.১ ঋ,র,ষ,এই তিন বর্ণের পরের শব্দের মধ্যে ন > ণ হয়। প্রতিক্ষেত্রে একটি করে উদাহরণ দাও?
উত্তর : তৃণ, ঘৃণা, বর্ণ
৫.২ পিতৃ ও মাতৃ শব্দের সঙ্গে স্বস্ শব্দের প্রথম স হয় ষ। উদাহরণ দাও।
পিতৃ ও মাতৃ শব্দের সঙ্গে স্বস শব্দের যোগ হলে স্বস শব্দের প্রথম স্ হয় । যেমন - মাতৃষ্বসা , পিতৃষ্বসা।
৫.৩ ভাবপ্রকাশক ধ্বন্যাত্মক শব্দের প্রয়োগে একটি বাক্য রচনা করো
উত্তর : ভনভন করে মৌমাছি উড়ছে,
এখানে " ভনভন " মৌমাছি ওড়ার শব্দকে বর্ণনা করছে।
৫.৪ শুন্যস্থান পূরণ করো ____________ > তিত > তেতো?
উত্তর : তিক্ত > তিত > তেতো
৫.৫ বানান সংশোধন করো - পূরষ্কার > পুরস্কার ।
৬. পত্র রচনা করো
তোমাদের অঞ্চলে একটি পাঠাগার স্থাপনের অনুরোধ জানিয়ে ব্লক উন্নয়ন আধিকারিকের কাছে একটি আবেদনপত্র লেখো।
সমষ্টি উন্নয়ন আধিকারিক
ব্লক -- কোলাঘাট
জেলা : পূর্বমেদিনীপুর
বিষয়: __ এখানে তোমাদের গ্রামের নাম হবে পাড়ায় একটি পাঠাগার স্থাপনের জন্য আবেদন।
মাননীয়,
আমার বিনীত নিবেদন এই যে আমি ___________। আমাদের ___________ গ্রামের প্রাইমারি ও হাইস্কুলের ছাত্র ছাত্রীর সংখ্যা প্রায় পাঁচ হাজারের মতো,কিন্তু আমাদের গ্রামে একটিও ছাত্র ছাত্রীর পড়ার মতো একটিও পাঠাগার নাই। এছাড়াও আমাদের গ্রামে পত্রিকা পড়ার মতোও কোনো সুযোগ সুবিধা নাই। গ্রামে একটি পাঠাগার থাকলে গ্রামের পড়ুয়া দের পড়ার সুযোগ হয় এবং অনেকে তাঁদের উজ্জ্বল জীবন সার্থক হয়ে ওঠে। আমাদের গ্রামে একটি পাঠাগার থাকলে শিশু সুলভ জীবনের জ্ঞানচর্চার বৃদ্ধি তে সহযোগিতায় সাহায্য হতো।
অতএব মহাশয় আমাদের গ্রামে ________, সকল পড়ুয়া, শিশু, বয়স্ক সবাই এর জ্ঞানচর্চার জন্য একটি পাঠাগার এর সুবেবস্তা করে দেন তাহলে আপনার কাছে চির কৃত্তজ্ঞ থাকিব।
ঠিকানা :
ধণ্যবাদান্তে