উপনিবেশিক অরণ্য আইন এর বিরুদ্ধে আদিবাসীদের প্রতিক্রিয়া বা ক্ষোভ কি ছিল লেখ।

উপনিবেশিক অরণ্য আইন এর বিরুদ্ধে আদিবাসীদের প্রতিক্রিয়া বা ক্ষোভ কি ছিল লেখ।


ভূমিকা: 
প্রাকৃতিক পরিবেশের একটি অঙ্গ হল অরণ্য। যা যেকোনো দেশে সাস নামে পরিচিত। কিন্তু উপনিবেশিক শাসনকালে ভারতীয় অরন্যের ওপর সরকার অরণ্য আইন পাশ করলে এদিকে ভারতীয়দের যেমন অরন্যের ওপর অধিকার খর্ব হয়। অপরদিকে অরণ্যচারী আদিবাসীদের জীবন দুর্বিষহ হয়ে পড়ে।

উদ্দেশ্য:
 ভারতে ব্রিটিশ শাসন প্রতিষ্ঠার পর থেকে নতুন নতুন শহর নির্মাণ, জাহাজ তৈরি রেলপথ প্রতিষ্ঠিত প্রকৃতি প্রয়োজনে ভারতীয় অরণ্য সম্পদ এর উপর একক আধিপত্য প্রতিষ্ঠার জন্য সরকার অরণ্য আইন প্রবর্তন করেন।

অরণ্য আইন: 
১৮৫৫ খ্রিষ্টাব্দে অরণ্য সনদ দ্বারা ভারতীয়দের অরন্যের ওপর নিয়ন্ত্রণ বৃদ্ধি করে। ১৮৬৫ খ্রিস্টাব্দে অরণ্য আইন পাস করে এদেশে অরণ্য সম্পদ এর উপর ভারতীয়দের অধিকার খর্ব করেছিল। এবং অরণ্যকে সরকারি সংরক্ষণের আওতায় নিয়ে এসেছিল। ১৮৭৮ খ্রিস্টাব্দে দ্বিতীয় অরণ্য আইন পাশ করে সরকার অরন্যের ওপর তাদের অধিকার আর ও সুপ্রতিষ্ঠা করেছিল।

প্রভাব ও প্রতিক্রিয়া: 
সরকারের প্রবর্তিত ইয়র্ণ আইনের বিরুদ্ধে আদিবাসী, সাঁওতাল, কল, মুন্ডা বিদ্রোহী হয়ে ওঠে কারণ অরণ্য ছিল তাদের কাছে জীবিকানির্বাহ, বসবাসের স্থান। এছাড়া অরণ্য ছিল অবাধ বিচরণের জায়গা। স্বভাবতই অরণ্য নিয়ন্ত্রণ আইন তাদের জীবন-জীবিকা উপর চরম আঘাত করেছিল।

মূল্যায়ন:
 সুতরাং অরণ্য আইন মূল্য ছিল ব্রিটিশ স্বার্থ চরিতার্থ করার একটি দিক। এই আইন অরণ্যচারী আদিবাসীদের অধিকার খর্ব করার ফলে সরকারের বিরুদ্ধে তারা বিভিন্ন সময় আন্দোলনে ফেটে পড়েছিল।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url