ম্যানর ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্য গুলি কী ছিল? অথবা মধ্যযুগে ইউরোপের সামন্ততান্ত্রিক অর্থনীতিতে ম্যানর প্রথার প্রধান বৈশিষ্ট্য উল্লেখ করো?

ম্যানর ব্যবস্থার প্রধান বৈশিষ্ট্য গুলি কী ছিল? অথবা মধ্যযুগে ইউরোপের সামন্ততান্ত্রিক অর্থনীতিতে ম্যানর প্রথার প্রধান বৈশিষ্ট্য উল্লেখ করো।

ম্যানর ব্যবস্থার বৈশিষ্ট্য


ম্যানর ব্যবস্থায় একাধিক বৈশিষ্ট্য লক্ষ্য করা যায়

ম্যানর হাউস :

প্রতিটি ম্যানোর অঞ্চলে ম্যানোর প্রভুর খামার বাড়ি অর্থাৎ ম্যানোর হাউস থাকত। এটি ছিল সামন্ত প্রভুদের স্থানীয় প্রশাসনিক কেন্দ্র ম্যানর হাউস খাওয়ার হল শোয়ার ঘর, উপাসনা কক্ষ, ভৃতদের ঘর ঘোড়ার আস্তাবল, প্রভৃতি সব কিছুই থাকত রাতে মোমবাতি ও মশালের আলোয় আলোকিত হত।

অর্থনৈতিক দিক

সামন্ততান্ত্রিক ব্যবস্থা অর্থনৈতিক দিক ছিল ম্যানর ব্যবস্থা মেনে সামন্ত প্রভুর অধীনে কৃষক ও ভূমিদাসরা উৎপাদন কাজে অংশগ্রহণ নিয়ে দেশের অর্থনীতিকে সচল রাখত। তবে এখানকার অর্থনীতি ছিল একেবারেই অঞ্চল ভিত্তিক অর্থনৈতিক নীতির উপর নির্ভর করে সামন্ততন্ত্রের সামরিক টিকে ছিল।

জমির চরিত্র

প্রতিটি ম্যানোর এর যে বিপুল পরিমাণ জমি ছিল তার মধ্যে ছিল চাষের জমি, পশুচারণভূমি, জলাভূমি পতিত জমি, জঙ্গল, গৃহ, গির্জা,ও শ্রমিক কারিগরদের বাসগৃহ ইত্যাদি। এখানে মূলত দুই প্রকার জমি ছিল ।

1 পশুর খাসজমি

2 কৃষকের উপস্থিতি আবাদি ও পশুচারণ জমি

জমির বন্টন

আবাদির জমির কিছু অংশ সামন্ত প্রভু নিজের দখলে রেখে বাকি জমি কৃষকের মধ্যে বন্টন করে দিতেন। ম্যানোরে বসবাসকারী ও অনন্ত বারোটি থেকে সাতটি কৃষক পরিবারের মধ্যে ওই জমি বন্টন করা হতো, বার্ষিক বিভিন্ন ধরনের ও বেগার শ্রম দিয়ে তারা এই জমি ভোগ করতে পারত।

উৎপাদন ব্যবস্থা

ম্যানোরের জমিতে প্রথমদিকে বছরে দুটি এবং পরে তিনটি চাষ হতো । গ্রামে বসবাসকারী অসংখ্য মুখ্য কৃষক আদি স্বাধীন কৃষক ও ভূমিদাস সীমাহীন পরিশ্রম করি খাদ্য উৎপাদন ও পরিশ্রম সীমাহীন পরিশ্রম করে জীবনযাত্রা কে সচল রেখেছিল।

রাষ্ট্রের ক্ষুদ্র প্রতিরূপ 

ম্যানোর গুলি ছিলো রাষ্টের এক একটি ক্ষুদ্র সংস্করণ। এর কেন্দ্রস্থলে অবস্থিত ম্যানোর হাউসে প্রভু বসবাস করতেন। এখানে থেকে প্রভু ম্যানোরে বসবাস কারি তার অধীনস্ত প্রজাদের ওপর শাসন ও নিয়ন্ত্রণ বজায় রাখতেন ম্যানোর অঞ্চলে প্রভুর ক্ষমতায় ছিলো চূড়ান্ত।

সম্পূর্ণতা

প্রতিটি ম্যানোর ছিল স্বয়ংসম্পূর্ণ বিভিন্ন পেশার মানুষ যেমন ম্যানোরে বাস করত তেমনি নিত্য প্রয়োজনীয় সামগ্রী পাওয়া যেত প্রয়োজন মতো এখানকার যাবতীয় উৎপাদন কার্য চলত

সবশেষে বলা যায় মধ্যযুগের ইউরোপিও প্রচলিত সামন্ততান্ত্রিক অবস্থায় বিশেষ ধরণের অর্থনৈতিক ও রাজনৈতিক কাঠামো গড়ে তুলেছিল এই ম্যানোর ব্যবস্থা।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url