গ্রিক পোলিসগুলির চারিত্রিক বৈশিষ্ট্য আলোচনা করো। Class 11 History Suggestions

গ্রিক পোলিসগুলির চারিত্রিক বৈশিষ্ট্য আলোচনা করো।

প্রাচীন গ্রিসের দেশে রাজনৈতিক বিবর্তনের ফলে পলিসের উদ্ভব ঘটেছিল। বিজয়ী জনগণ নিজেদের নিরাপত্তা সুনিশ্চিত করা এবং স্থানীয় অর্থনীতির উপর পূর্ণ লাভ করার উদ্দেশ্যে সৃষ্টি করে। এই পোলিসের কতগুলি চারিত্রিক বৈশিষ্ট্য লক্ষণীয়

উন্নত শাসক গোষ্ঠী

পোলিস শাসন পরিচালিত হতো শাসকগোষ্ঠী দ্বারা। পোলিস এবং স্থানীয় অধিবাসীদের জীবনযাত্রা কে স্বাচ্ছন্দ রাখায় তাদের কাজ ছিল। ইহারা স্বৈরতন্ত্র অভিজাততন্ত্র গণতন্ত্র কোন ব্যবস্থা নেয়নি শাসকের লক্ষ্য ছিল উন্নতিসাধন ।

শাসক শাসিত সম্পর্ক

খ্রিস্টপূর্ব ষষ্ঠ শতকের প্রথম দিকে বিভিন্ন পলিসের স্বৈরশাসনের অবসান ঘটে সাংবিধানিক শাসন ব্যবস্থার প্রচলন শুরু হয় ফলে ছাত্রছাত্রীদের মধ্যে সম্পর্ক প্রতিষ্ঠা হয়। শাসকেরা খুব একটা অত্যাচারী ছিলো না

সকল পলিসি একই শাসন

খ্রিস্টপূর্ব পঞ্চম শতাব্দীতে সকল পলিসে একটি সুনির্দিষ্ট শাসনতান্ত্রিক ব্যবস্থা গড়ে উঠেছিল। রাজনৈতিক সংকীর্ণতার প্রতিদিন স্থানীয় রাজনৈতিক সামাজিক সম্পর্ক গড়াই ছিল নতুন পলিশ এর বৈশিষ্ট্য।

ক্ষুদ্র ক্ষুদ্র পোলিস 

প্রাচীন গ্রিসের বৃহত্তর পোলিসর অস্তিত্ব ছিলনা। জাতীয় রাষ্ট্রের পরিবর্তে ক্ষুদ্র ক্ষুদ্র স্বাধীন-সার্বভৌম পোলিসের অস্তিত্ব লক্ষণীয় দিক। জাতির স্বাধীনতার প্রতি আগ্রহ ও ব্যক্তিস্বাতন্ত্র্য বৌদ্ধ উদ্ভবে সাহায্য করে।

জাতীয় ঐক্য

 গ্রিক পোলিস গুলিতে রাজনৈতিক অণুর মধ্যে জাতীয় ঐক্যের প্রকাশ লক্ষণীয়। গ্রিকগণ নিরবিচ্ছিন্ন দ্বন্দ্বে লিপ্ত থাকলেও বর্বর জাতির বিরুদ্ধে সম্মিলিত প্রতিরোধ গড়ে তুলতে কিছু হতে না পারো আক্রমণের সময় তা প্রমাণিত হয়।

জনমতের মূল্য

গ্রিক পলিশ গুলির যেহেতু স্বৈরচারী ছিল না সেহেতু এখানে জনগণকে গুরুত্ব দেয়া হতো কারণ ছিল পলিশ গুলির মূল্য সম্ভব গ্রিক রাষ্ট্রনায়ক গণ জনমত অনুযায়ী শাসন চালাতেন।

খেলাধুলা

খেলাধুলা প্রতীত্য পলিসির গভীর আগ্রহ ছিল এই অনুষ্ঠানে অংশ নিতেন প্রত্যেক পোলিসের সম্মান ভূষিত হত।

উপরিক্ত বৈশিষ্ট্যগুলির মাধ্যমে পলিসের চরিত্র ধরা পরে পলিসের সঙ্গে সকল ব্যক্তি নাগরিক ও নাগরিকদের জীবন অবিচ্ছেদ্যভাবে জড়িত ছিল।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url