Telegram Group Join Now

তাইপিং বিদ্রোহ সম্পর্কে আলোচনা করো। HS History Suggestions

তাইপিং বিদ্রোহ সম্পর্কে আলোচনা করো।


আধুনিক চীনের গণতান্ত্রিক লড়েছিল তাইপিং। 19 শতকের মধ্যভাগে যেসব গণবিদ্রোহ চীনের ইতিহাসে প্রভাব ফেলেছিল তার মধ্যে অন্যতম ছিল তাইপিং বিদ্রোহ।

তাইপিং বিদ্রোহের কারণ


প্রথমত :
অপদার্থ মাঞ্চু শাসক সামাজিক, অর্থনৈতিক, রাজনৈতিক সমস্যায় জর্জরিত হয়ে পড়ে। মাঞ্চু সরকারের অপদার্থতার কারণেই চিনা জনসাধারণ মাঞ্চু শাসনের ও বিদেশী শক্তির বিরুদ্ধে এক প্রবল বিদ্রোহ গড়ে তুলে ।

দ্বিতীয়ত  :

দীর্ঘকাল চীনের অর্থ সামাজিক কাঠামো ছিল অপরিবর্তিত। জনসংখ্যা ব্যাপকহারে বাড়লেও মাথাপিছু আবাদি জমির পরিমান বাড়েনি। দরিদ্র, সাধারণ মানুষ মহাজন জালে জড়িয়ে পড়ে, তাই মুক্তির জন্য বিদ্রোহের ডাকে তারা স্বাভাবিকভাবে সাড়া দেয়।

তৃতীয়ত  :
এই সময় চীনের প্রশাসন ছিল দায়িত্বজ্ঞানহীন ও দুর্দশাগ্রস্ত। কোন পরিকল্পনায় তারা অর্থের বিনিময়ে অযোগ্য ও অসৎ ব্যক্তিরা সরকারি পদে করেছিল।

চতুর্থ  :
বিভিন্ন স্থানে গড়ে ওঠা কৃষক বিদ্রোহের কারণ অনুসন্ধান না করেই সরকার তাদের বিরুদ্ধে কঠোর দমননীতির বহন করেন, ফলে কৃষক অসন্তোষ ক্রমেই বেড়ে যায়।

পঞ্চমত :
হুনান প্রদেশে খরা হুপে ও কিয়ানশু প্রদেশে নদীর প্লাবন, কোয়ানসি প্রদেশে দুর্ভিক্ষ ইত্যাদি প্রাকৃতিক বিপর্যয়ে মনোবল ভেঙে দেয়। ক্ষতিগ্রস্তদের জন্য সরকারের উদাসীনতা জনগণ কে বিঃদ্রঃহী মুখী করে তোলে।

ষষ্ঠত  :
দুর্নীতি সামাজিক এবং অর্থনৈতিক অবক্ষয় চীনা সেনাবাহিনীকেও স্পর্শ করেছিল । শারীরিক ক্ষমতার অভাব ও নৈতিক মানের অবনতি সেনাবাহিনীকে দুর্বল করে তোলে। এই সুযোগে গুপ্ত সমিতির বিরুদ্ধে বিদ্রোহ ঘটে।

তাইপিং বিদ্রোহের সূচনা

চিনা সম্রাট জি তিয়েন সিং 1850 খ্রিস্টাব্দের এই বিদ্রোহের প্রথম সূচনা করেছিলেন। এই বিদ্রোহের সংখ্যা ছিল 10 হাজার। এই আন্দোলনে কৃষক, সরকারি কর্মচারী প্রভিতি সম্প্রদায়ের মানুষ যোগ দিয়েছিলেন।

তাইপিং বিদ্রোহের গুরুত্ব 

1. আধুনিক চীনের ইতিহাসে এই বিদ্রোহ বৈপ্লবিক সংগ্রাম গড়ে তুলেছিল, যার মাধ্যমে এক সমান্তরাল রাস্ট্র ব্যবস্থা গড়ে উঠেছিল।

2. এই বিদ্রোহের ফলে কেন্দ্রীভূত শাসন ব্যবস্থার বিকেন্দ্রীকরণ ঘটে। মানুষের পরিবর্তে প্রশাসনিক পদে চিনা জনসাধারণ নিয়োগ হয়েছিল।

3. এই বিদ্রোহের ফলে যে আদর্শ ব্যবস্থা সৃষ্টি হয় তা পরবর্তীকালে চিনা পটভূমিকা রচনা সাহায্য করে।

4. শুধুমাত্র চিনি নয় এই বিদ্রোহের প্রভাব ইউরোপের তাইপিং বিদ্রোহ ছড়িয়ে পড়েছিল।
Next Post Previous Post

×